চলচ্চিত্রে সরকারি অনুদানের জন্য কাহিনি ও চিত্রনাট্য আহ্বান

মত ও পথ ডেস্ক

প্রতীকী ছবি

প্রতিবারের মতো চলতি বছরও চলচ্চিত্রের জন্য চিত্রনাট্য আহ্বান করেছে সরকার। ২০২৩-২৪ অর্থবছর পূর্ণদৈর্ঘ্য (সর্বোচ্চ ১০টি) ও স্বল্পদৈর্ঘ্য (সর্বোচ্চ ১০টি) মিলিয়ে মোট ২০টি চলচ্চিত্রকে অনুদান দেওয়া হবে বলে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এ বিষয়ে প্রকাশিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশেষ ক্ষেত্রে সরকার অনুদানের সংখ্যা বাড়াতে কিংবা কমাতে পারবে।

চলচ্চিত্রের গল্প, চিত্রনাট্য ও অভিনয়শিল্পীদের নামসহ পূর্ণাঙ্গ প্যাকেজ আগামী ৩০ সেপ্টেম্বর বিকেল ৪টার মধ্যে তথ্য মন্ত্রণালয়ে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে অনুদানের জন্য আবেদন করতে পারবেন শুধু দেশীয় নির্মাতা ও প্রযোজকেরা। বাংলাদেশের আবহমান সংস্কৃতিকে সমুন্নত রাখবে এবং একই সঙ্গে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা ও মানবিক মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ গল্পের চলচ্চিত্রকে প্রাধান্য দেওয়া হবে। অগ্রাধিকার পাবে সাহিত্যনির্ভর গল্প ও চিত্রনাট্য। এক্ষেত্রে মূল লেখকের অনুমতি নিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রযোজক, পরিচালক, চলচ্চিত্র ব্যক্তিত্ব ও সংশ্লিষ্ট বিষয়ে পেশাদার ব্যক্তিরাই কাহিনি জমা দিতে পারবেন। একই সঙ্গে নির্মাণের সার্বিক পরিকল্পনা, শিল্পী ও কলাকুশলীদের তালিকাসহ পূর্ণাঙ্গ প্রস্তাবের ১২টি কপি জমা দিতে হবে। জমা করা চলচ্চিত্র থেকে বাছাই করে অনুদানের জন্য নির্বাচন করা হবে পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য মিলিয়ে ২০টি চিত্রনাট্য।

মো. সাইফুল ইসলাম (উপ-সচিব) স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি ২৮ আগস্ট প্রকাশ করা হয়েছে।

শেয়ার করুন