ভারতীয় কোম্পানির অর্থ জব্দ করেছে যুক্তরাষ্ট্র, সন্দেহ রাশিয়া–সংযোগ

মত ও পথ ডেস্ক

রাশিয়ার একটি বড় হীরার কোম্পানির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ দুটি ভারতীয় কোম্পানির ২ কোটি ৬০ লাখ ডলার জব্দ করেছে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে। তিনটি ভারতীয় সূত্র বার্তা সংস্থাটিকে জানিয়েছে, ওই অর্থ মুক্ত করার জন্য ভারতীয় কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে। রাশিয়ার ওই কোম্পানিটির নাম আলরোসা, যেটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। এর সঙ্গে ভারতীয় ওই দুই হীরা কোম্পানির বাণিজ্য–সংযোগ রয়েছে বলে অভিযোগ উঠেছে।

মার্কিন অর্থ বিভাগের অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল (ওএফএসি) নিষেধাজ্ঞার বিষয়গুলো দেখাশোনা করে। তারা চলতি বছরের আরও আগে ওই অর্থ জব্দ করে বলে দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। এই সূত্রগুলো ভারতীয় সরকারি কর্মকর্তা, যারা বিষয়টির স্পর্শকাতরতার কারণে নিজেদের পরিচয় বা কোম্পানি দুটির নাম প্রকাশ করতে রাজি হয়নি।

universel cardiac hospital

গত বছর রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর ভারতীয় কোনো ব্যবসার বিরুদ্ধে ওএফসিএর পক্ষ থেকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে এই প্রথম জানা গেল। ইউক্রেন আক্রমণ করার পর রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে।

অজ্ঞাত ওই ভারতীয় কোম্পানিগুলোর সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইউনিটগুলো যখন অমসৃণ হীরা কেনার জন্য অর্থ স্থানান্তর করার চেষ্টা করছিল, তখন মার্কিন অর্থ বিভাগের বিদেশি সম্পদসংক্রান্ত ওই দপ্তর সেই অর্থ জব্দ করে। রয়টার্স অবশ্য নিশ্চিত হতে পারেনি যে ওই অর্থ আলরোসা নাকি অন্য কোনো প্রতিষ্ঠানে স্থানান্তর করা হচ্ছিল।

শেয়ার করুন