কঙ্গোয় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনবিরোধী বিক্ষোভে নিহত ৭

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোয় (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা মিশন- মনুস্কো বিরোধী বিক্ষোভ হয়েছে। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমায় গতকাল বুধবার (৩০ আগস্ট) সহিংস বিক্ষোভ ও প্রাণহানির ঘটনা ঘটে। ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে। নিহত হয়েছেন এক পুলিশও, তাকে লাঠি ও পাথর দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে।

universel cardiac hospital

ঘটনার সময় গোমা শহরের জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও অন্যান্য বিদেশি সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ এক সময় ব্যাপক হিংসাত্মক হয়ে ওঠে। এর কারণ হিসেবে সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে মনুস্কো ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করা হচ্ছে। বছরের পর বছর ধরে এ শহরে সহিংসতা চলে আসছে।

বুধবার যারা বিক্ষোভে অংশ নিয়েছে, তাদের অভিযোগ ছিল- মিলিশিয়া সহিংসতার বিরুদ্ধে শান্তিরক্ষীরা বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ। অবশ্য এর আগেও মনুস্কো মিশন নিয়ে কঙ্গোর নাগরিকরা প্রতিবাদ করেছে। ২০২২ সাল থেকে এটি ক্রমান্বয়ে বাড়তে থাকে।

গতকালের এ বিক্ষোভ শান্তিপূর্ণ রাখার কথা বলেছিল আয়োজকরা। কিন্তু এক পর্যায়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা গেছে, বিক্ষোভে অংশ নেওয়া নারী-পুরুষরা বেসামরিক পোশাক পরিহিত।

সহিংসতা ছড়িয়ে পড়লে নিরাপত্তাবাহিনী সক্রিয় হয়ে ওঠে। কঙ্গোলিজ সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, সহিংসতায় ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে।

জাতিসংঘের একটি সূত্র আবার বলছে, বুধবারের বিক্ষোভ-সহিংসতায় নিহত হয়েছেন ৮ জন। দুই সেনা ও এক পুলিশ সদস্য আছেন এ তালিকায়।

শেয়ার করুন