ড. ইউনূসের মামলা তুলে নেওয়া সম্ভব নয় : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এ কে আবদুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি

ড. মুহাম্মদ ইউনূসের মামলা তুলে নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ইন্দোনেশিয়া সফর উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বড় বড় বিদেশি নেতারা যদি আমাদের বলেন ড. মুহাম্মদ ইউনূসের মামলা তুলে নাও, এটি আমাদের পক্ষে সম্ভব নয়। তার বিরুদ্ধে সরকার কোনো মামলা করেনি। তার কম্পানি শ্রমিকদের লভ্যাংশ না দেওয়ায় একটি এবং কর ফাঁকি দেওয়ায় তার বিরুদ্ধে আরো একটি মামলা হয়েছে। আমাদের বিচার বিভাগ স্বাধীন এবং সরকার হিসেবে আমরা বিচারিক প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারি না।

universel cardiac hospital

ড. মোমেন বলেন, ড. মুহাম্মদ ইউনূসকে আমরা সম্মান করি একজন বিখ্যাত নোবেল লরিয়েট হিসেবে। তিনি আমাদের জন্য সম্মান নিয়ে এসেছেন। কিন্তু বড় বড় বিদেশি নেতারা যদি আমাদের বলেন মামলা তুলে নাও, এটি আমাদের পক্ষে সম্ভব নয়।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় বলেন, নির্বাচন নিয়ে আমরা কোনো চাপ মনে করি না। আমরা মনে করি, এখানে তথ্যগত ঘাটতি আছে। বড় বড় নেতাদের হয়তো কেউ বলেছে, বাংলাদেশ এ রকম নামিদামি লোককে হয়রানি করছে। এর পরিপ্রেক্ষিতে হয়তো তারা বিবৃতি দিয়েছে। এখানে বোধ হয় তথ্যের ঘাটতি আছে, অজ্ঞতার কারণ আছে।

তিনি বলেন, অনেকে মনে হয় মনে করছেন রাজনৈতিক কারণে কিংবা অন্য কোনো কারণে হয়রানি করা হচ্ছে। কিন্তু আমরা যত দূর জানি, মামলাগুলো সরকার করেনি। এসব বিষয়ে যে চিঠিপত্র দেওয়া হয়েছে, তারা মনে হয় জানেন না। তারা হয়তো ভাবছেন, রাজনৈতিক কারণে তাকে হয়রানি করা হচ্ছে। আমরা আশা করব, যারা চিঠি লিখেছেন তারা বিষয়টা আরো জানবেন এবং তারা যদি জানতে চান, তাহলে আমরা অবশ্যই তথ্যগুলো পৌঁছে দেব।

শেয়ার করুন