ফ্লোরিডায় ধ্বংসযজ্ঞ চালালো সাইক্লোন ইদালিয়া

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

মেক্সিকো উপসাগরে সৃষ্ট শক্তিশালী সাইক্লোন ইদালিয়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের আশঙ্কা, এই ঝড়ে রাজ্যের বিগ বেন্ড অঞ্চলের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। সেখানকার অনেক এলাকা সাইক্লোনের প্রভাবে সৃষ্ট হওয়া জলোচ্ছ্বাসের পানিতে প্লাবিত হয়েছে।

বুধবার (৩০ আগস্ট) স্থানীয় সময় সকালে ফ্লোরিডায় ধ্বংসলীলা চালানোর পর ঘূর্ণিঝড়টি জর্জিয়া রাজ্যের দক্ষিণাঞ্চলের দিকে চলে যায়। সেখানে ঝড়টির কারণে প্রচুর বৃষ্টিপাত হয়।

universel cardiac hospital

ফ্লোরিডায় সাইক্লোন ইদালিয়া কী কী প্রভাব ফেলেছে এখন সেটি খুঁজে বের করা হচ্ছে। অপরদিকে জর্জিয়ায় পানিবন্দি মানুষকে উদ্ধারে অভিযান চালানো হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা যায়, সমুদ্রের পানি মহাসড়কগুলোতে চলে এসেছে এবং সাধারণ মানুষের বাড়ি-ঘর তলিয়ে গেছে।

এই সাইক্লোনের কারণে এখন পর্যন্ত অন্তত ৩ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

ঘূর্ণিঝড় আঘাত হানার পরপরই পানিবন্দি মানুষকে উদ্ধারে বোট নিয়ে টহল দিতে থাকেন উদ্ধারকারীরা। এ সময় জর্জিয়ার বিভিন্ন স্থান থেকে কয়েকশ মানুষকে উদ্ধার করা হয়।

মেক্সিকো উপসাগরের পানি উষ্ণ হওয়ায় এই সাইক্লোনটি সর্বোচ্চ শক্তিতে রূপ নিয়েছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় সাইক্লোন সেন্টার। সাইক্লোনটি যখন উপকূলে আঘাত হানে তখন সেখানে প্রচুর বৃষ্টিপাত হয়।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে সাইক্লোনটি ফ্লোরিডা অতিক্রম করে চলে যায় বলে জানান রাজ্যের গভর্নর রন ডিসান্তিস। যদিও সন্ধ্যার দিকে রাজ্যের উত্তর দিকে ঝড়টি তাণ্ডব চালাচ্ছিল। এরপর এই ঘূর্ণিঝড়টির মূল কেন্দ্রটি জর্জিয়ায় প্রবেশ করে। যেহেতু সাইক্লোনটির প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, ফলে সেখানে বন্যা ও ভূমিধস দেখা যেতে পারে। এই ঝড়টি ক্যাটাগরি-৪ শক্তি নিয়ে ফ্লোরিডায় আঘাত হানলেও জর্জিয়ায় প্রবেশের সময় এটি সাধারণ গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়।

সূত্র: এএফপি

শেয়ার করুন