রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আবার বাড়লো

মত ও পথ ডেস্ক

ডলার
ফাইল ছবি

রেমিট্যান্স ডলারের দাম বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। বাড়ানো হয়েছে রপ্তানি আয়ে ডলারের দামও। এর ফলে এখন থেকে রপ্তানিকারকরা প্রতি ডলারের ১০৯ টাকা ৫০ পয়সা পাবেন। এতদিন যা ছিল ১০৮ টাকা ৫০ পয়সা। আর রেমিট্যান্স আয়ের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এতদিন রেমিট্যান্সে ডলারের দাম ছিল ১০৯ টাকা। এছাড়া আমদানিতে ডলারের দর হবে ১১০ টাকা। আগে যা ছিল ১০৯ টাকা ৫০ পসয়া। নতুন এ সিদ্ধান্ত আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

universel cardiac hospital

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের সিইও মো. আফজাল করিম বলেন, অনেক দিন ধরে রপ্তানি ও রেমিট্যান্সের রেট এক করার চেষ্টা চলছিল। এখন থেকে এটি কার্যকর হবে। ১ সেপ্টেম্বর থেকে রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নে ডলার রেটে কোনো পার্থক্য থাকবে না। এতে রপ্তানিকারকরা আরও উৎসাহিত হবেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ডলার-সংকট দেখা দেয়। পরবর্তীতে আরও প্রকট আকার ধারণ করে। সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে সংকট আরও বাড়ে। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে আসে। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এই দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করছে।

শেয়ার করুন