রুশ বহরে সক্রিয় হলো অত্যাধুনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সামরিক বাহিনীর বহরে আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়েছে অত্যাধুনিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। অর্থাৎ পারমাণাবিক অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্র এখন ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত। খবর আল-জাজিরা।

রুশ প্রেসিডেন্ট ভলোদিমির পুতিন বলেছেন, এই অস্ত্রের কারণে রাশিয়ার শত্রুদের যে কোনো হুমকির ক্ষেত্রে দুইবার ভাবতে হবে।

universel cardiac hospital

রুশ মহাকাশ সংস্থার প্রধান ইউরি বোরিসভ বলেছেন, সারম্যাট ক্ষেপণাস্ত্র কমব্যাট ডিউটিতে যুক্ত হয়েছে।

সংবাদমাধ্যম টাসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আরএস-২৮ মডেলের ক্ষেপণাস্ত্রটি ১০ টন পর্যন্ত ওজনের একটি এমআইআরভিইড ওয়ারহেড উত্তর ও দক্ষিণ মেরুর যে কোনো স্থানে পৌঁছে দিতে সক্ষম।

হোয়াইট হাউজের নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়া তাদের বহরে এই ক্ষেণাস্ত্র সক্রিয় করেছে কি না তা নিশ্চিত করে বলার অবস্থানে তিনি নেই।

গত ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার কাছে যেসব অত্যাধুনিক অস্ত্র রয়েছে তার মধ্যে সারম্যাট অন্যতম। এটি শিগগির মোতায়েন করা হবে বলেও জানিয়েছিলেন তিনি।

কোরিয়া উপদ্বীপের পশ্চিম উপকূলে অর্থাৎ হলুদ সাগরে বেশ কিছু ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

শনিবার (২ সেপ্টেম্বর) ভোরের দিকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। কয়েক দিন আগে উপদ্বীপের পূর্ব উপকূলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। বলা হয় এটা ছিল দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলা চালানোর প্রস্তুতি।

শেয়ার করুন