ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক পদে সায়মা ওয়াজেদ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের (এসইএআরও) আঞ্চলিক পরিচালক পদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি সায়মা ওয়াজেদ পুতুলকে মনোনয়ন দিয়েছে সরকার। এসইএআরও সদস্যদেশগুলোর প্রতিনিধিদের নিয়ে গঠিত। এটি ডব্লিউএইচওর ছয়টি আঞ্চলিক কার্যালয়ের মধ্যে একটি।

সংবাদমাধ্যমকে সায়মা ওয়াজেদ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসইএআরওর আঞ্চলিক পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার আমাকে মনোনীত করায় আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। তিনি আরও বলেন, নির্বাচিত হলে এ অঞ্চলের জনস্বাস্থ্য নীতি ও অনুশীলনে তাঁর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে সদস্যরাষ্ট্রগুলোর ঘনিষ্ঠ সহযোগিতায় কাজ করার পরিকল্পনা করছেন তিনি।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন তিনি।

ব্যারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় সায়মা ওয়াজেদ বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষয়ে তাঁর গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্স থেকে শ্রেষ্ঠ বৈজ্ঞানিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়।

সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিক জটিলতা–সংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজমবিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলনের আয়োজন করেন।

২০১৩ সাল থেকে ডব্লিউএইচওতে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন সায়মা ওয়াজেদ। এর স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে সংস্থাটি তাঁকে ডব্লিউএইচও এক্সিলেন্স পুরস্কারে ভূষিত করে।

শেয়ার করুন