নির্বাচন নিয়ে পররাষ্ট্র সচিবের কাছে জানতে চাইলেন মার্কিন কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন
ফাইল ছবি

মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক সামরিকবিষয়ক বিভাগের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী মিরা রেজনিক বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চেয়েছেন। পাশাপাশি তিনি সামগ্রিক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কেও জানতে চেয়েছেন। আজ মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এসব বিষয়ে জানতে চান মিরা রেজনিক।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে নবম নিরাপত্তা সংলাপের পর পররাষ্ট্র সচিব সাংবাদিকদের এসব তথ্য জানান। পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাতের আগে মিরা রেজনিক ফরেন সার্ভিস একাডেমিতে নবম বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপে যোগ দেন। সংলাপে বাংলাদেশের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা অনুবিভাগ) খন্দকার মাসুদুল আলম।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মাসুদ বিন মোমেন বলেন, নির্বাচনের ব্যাপারে তারা (যুক্তরাষ্ট্র) জানতে চেয়েছে, আগ্রহ প্রকাশ করেছে। আমরা বলেছি যে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। নির্বাচন কমিশনের সক্ষমতা বাড়াতে সহযোগিতার প্রয়োজন হলে তারা তা দিতে রাজি আছে।

মানবাধিকার নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে পররাষ্ট্র সচিব বলেন, সামগ্রিক নিরাপত্তার কথা যদি বলি সেখানে তো মানবাধিকার এসেই যায়। সেখানে আমাদের যেসব বাধ্যবাধকতা রয়েছে, সেগুলো আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে পূরণ করছি।

শেয়ার করুন