ইন্ডিয়া মুছে মোদিও লিখলেন ভারত, জল্পনায় নতুন মাত্রা

মত ও পথ ডেস্ক

রাতারাতি বদলে গেল ভারতের সর্বোচ্চ দুই পদধারীর পরিচয়। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় নথিতে লেখা হলো ‘প্রাইম মিনিস্টার অব ভারত’। এতে দেশের নাম বদলের জল্পনায় আরও নতুন মাত্রা যোগ হলো। খবর এনডিটিভির।

চিরাচরিতভাবে এতদিন ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ লেখা হতো আনুষ্ঠানিকভাবে। গতকাল মঙ্গলবার প্রথম ‘দ্য প্রেসিডেন্ট অব ভারত’ বাক্যের ব্যবহার দেখা যায়। জি-২০ সম্মেলনে বিদেশি অতিথিদের রাষ্ট্রপতির সৌজন্যে নৈশভোজে আমন্ত্রণ জানানো একটি আনুষ্ঠানিক চিঠিতে লেখা হয় ‘দ্য প্রেসিডেন্ট অব ভারত’।

universel cardiac hospital

এ নিয়ে ভারত জুড়ে চলছে নানা জল্পনা। নাম বদলের এই জল্পনার মধ্যেই নতুন যোগ হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিচয় লেখা একটি নথিতে। গতকাল রাতে নরেন্দ্র মোদির ইন্দোনেশিয়া সফরের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (টুইটারে) শেয়ার করেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র সম্বিত পাত্র।

সেটি ছিল আসিয়ান সম্মেলনের আমন্ত্রণ পত্র। সেই আমন্ত্রণ পত্রেও চিরাচরিত ‘প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়া’ এর জায়গায় লেখা হয়েছে ‘প্রাইম মিনিস্টার অব ভার‍ত’।

এ নথি প্রকাশ করায় ক্ষমতাসীন বিজেপির প্রতি তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। তিনি লিখেছেন, দেখুন মোদি সরকার কতটা বিভ্রান্ত! ২০তম আশিয়ান শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী। এসব নাটক শুধু বিরোধী জোটের নামকরণ ‘ইন্ডিয়া’ করা হয়েছে তাই।

১২ সেপ্টেম্বর আসিয়ান সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া যাচ্ছেন নরেন্দ্র মোদি। এই সফরের আগে সম্বিত পাত্র সেই আমন্ত্রণ পত্র টুইট করেন।

শেয়ার করুন