বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়াল, মৃত্যু ৫০

বরিশাল প্রতিনিধি

দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্ত হলে করণীয়
ফাইল ছবি

বরিশাল বিভাগে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। একই সময়ে মারা গেছেন ৫০ জন। গতকাল মঙ্গলবার সকাল ছয়টা থেকে আজ বুধবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে একজনের মৃত্যু হয়েছে। একই সময় বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭২ জন নতুন রোগী। এ নিয়ে বিভাগে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৬০৪ দাঁড়িয়েছে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সর্বশেষ আজ সকালে বরগুনার বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দেলায়ার হোসেন (৬৫) নামের এক ব্যক্তি মারা গেছেন। তিনি গতকাল হাসপাতালে ভর্তি হন। এ নিয়ে বিভাগে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫০। বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

স্বাস্থ্য বিভাগ বলছে, চলতি বছর বরিশালে ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় ইতিমধ্যে বিগত বছরের রেকর্ড অতিক্রম করেছে। ২০১৯ সালের আগে বিভাগে ডেঙ্গুতে আক্রান্তের ইতিহাস নেই। ২০১৯ সালে ডেঙ্গুতে ১৮ জনের মৃত্যু হয়েছিল। আক্রান্ত হয়েছিলেন ১০ হাজারের বেশি রোগী। এরপর ২০২২ সালে পুনরায় প্রকোপ দেখা দিলে ১১ জনের মৃত্যু হয়। কিন্তু অতীতের সব রেকর্ড ভেঙে চলতি বছর এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৬০৪ জন।

জুলাই থেকে বরিশাল বিভাগে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক রূপ নেয়। জুলাইয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে আসেন ৪ হাজার ৮৬৭ জন। মারা যান ৯ জন। আগস্টে তা আরও ভয়াবহ হয়ে ওঠে। আগস্টে বিভাগে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা আগের মাসের দ্বিগুণ হয়ে দাঁড়ায় ১০ হাজার ২৩৯। মারা যান ২৯ জন। এর আগে ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত বিভাগে ডেঙ্গু রোগী ছিলেন মাত্র ৪৩৩ জন। মৃত্যু হয়েছিল দুজনের। আর চলতি সেপ্টেম্বরের পাঁচ দিনে মৃত্যু হয়েছে ১০ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৩৫ জন।

শেয়ার করুন