শান্তি ফেরাতে মিয়ানমারের জান্তাকে সহিংসতা বন্ধের আহ্বান

মত ও পথ ডেস্ক

মিয়ানমার জান্তাপ্রধান মিন অং হ্লেইং
মিয়ানমার জান্তাপ্রধান মিন অং হ্লেইং। ফাইল ছবি

মিয়ানমারে সহিংসতা ও বেসামরিক নাগরিকদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের (আসিয়ান) নেতারা। এ জন্য সরাসরি দেশটির শাসক জান্তাকে দায়ী করে জোটের নেতারা শান্তি ফেরাতে সহিংসতা বন্ধে জান্তার প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

গতকাল মঙ্গলবার ইন্দোনেশিয়ায় আয়োজিত জোটটির শীর্ষ সম্মেলনে আসিয়ান নেতারা মিয়ানমার সরকারের প্রতি এই আহ্বান জানিয়েছেন। শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ইন্দোনেশিয়া বলেছে, এ নিয়ে একটি সর্বসম্মত শান্তি পরিকল্পনায় সামান্য অগ্রগতি হয়েছে। ২০২১ সালে মিয়ানমারে একটি সামরিক অভ্যুত্থান হয়। নির্বাচিত সরকারপ্রধান অং সান সু চিকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর প্রতিবাদে রক্তক্ষয়ী দমন অভিযান চালানোর পর থেকে মিয়ানমারে সহিংসতা বেড়ে যায়।

universel cardiac hospital

আসিয়ানসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক পক্ষও মিয়ানমারের জান্তা সরকারের সমালোচনা করে আসছে। বহু বছর ধরে চলা মিয়ানমার সংকটের সমাধানে ঐক্যবদ্ধ অবস্থান নিতে গতকালই ইন্দোনেশিয়ায় একত্র হয়েছেন আসিয়ান নেতারা। আসিয়ান নেতারা গতকাল এক বিবৃতিতে ১৯টি বিষয়ের প্রতি জোর দিয়েছেন।

এর মধ্যে তারা মিয়ানমারের সশস্ত্র বাহিনী এবং মিয়ানমারের সংশ্লিষ্ট সব পক্ষকে সহিংসতা কমাতে; বেসামরিক নাগরিক, বাড়িঘর ও স্কুল, হাসপাতাল, বাজারের মতো সরকারি স্থাপনার ওপর হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। নেতারা বলেছেন, ‘মিয়ানমারে অব্যাহত সহিংসতার আমরা তীব্র নিন্দা জানাই।’

শেয়ার করুন