দ্য নান ২ : আগের চেয়ে অনেক বেশি ভীতিকর এবং তীব্র

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

এ সময়ের সবচেয়ে জনপ্রিয় হরর মুভিগুলোর কথা বলতে গেলে অবধারিতভাবেই চলে আসবে জেমস ওয়ানের ‘ইনসিডিয়াস’ কিংবা ‘কনজুরিং’ সিরিজের কথা। কনজুরিং সিনেমাটিক ইউনিভার্সেরই নবম সিনেমা ‘দ্য নান ২’ মুক্তি পাচ্ছে আগামীকাল। জেমস ওয়ানের লেখা সিনেমাটি মুক্তির আগেই প্রযোজকরা দাবি করেছেন, ‘দ্য নান ২’ হতে যাচ্ছে কনজুরিং ইউনিভার্সের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন অধ্যায়।

মধ্যযুগে ইউরোপের অন্ধকার সময়ের কথা অনেকেরই জানা। সে সময়েই পিশাচ ভালাকের আবির্ভাব ঘটেছিল পৃথিবীতে। সে সময় তাকে ঠেকানো হলেও, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সে আরেকবার সুযোগ পেয়ে যায়। দু’মুখো ড্রাগনের পিঠে চড়া ডানাওয়ালা দেবদূতের মতো তার আসল চেহারা। কিন্তু ধর্মকে বুড়ো আঙুল দেখিয়েই সে ভর করতে চায় নানদের ওপর। ‘নান’ সিনেমা প্রথম মুক্তি পেয়েছিল ২০১৮ সালের সেপ্টেম্বরে। পাঁচ বছর পর পিশাচটি পরবর্তী সময়ে কী তাড়া করছে, তা নিয়েই নির্মিত হয়েছে ‘দ্য নান ২’। প্রথম সিনেমায় দর্শকরা সিস্টার আইরিন এবং ফাদার বার্ক যখন সেন্ট কার্থার মাঠে একজন সন্ন্যাসীর মৃত্যুর কারণ অনুসন্ধান করছিলেন, তখন পিশাচ ভালাক তাদের ওপর নজর রাখে। অ্যাবের দেয়ালের মধ্যে জিনিসগুলো যা মনে হয়েছিল, তা ছিল না এবং সিস্টার আইরিন সেই রাক্ষসের মুখোমুখি হয়েছিল যে সন্দেহজনক ডেলিভারিম্যান মরিসকে ধারণ করে নির্বাসন থেকে রক্ষা পেয়েছিল।

universel cardiac hospital

‘দ্য নান’ সিনেমার গল্প শুরু হয়েছে সেই ঘটনার চার বছর পর থেকে। এ সিনেমায় পিশাচ ‘ভালাক’ চরিত্রে অভিনয় করেছেন বনি অ্যারনস। সম্প্রতি মার্কিন এক গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এবারের সিনেমায় ভালাক আরও বেশি ভয় নিয়ে আসছে।’ সিনেমাটি নিয়ে নির্মাতা করিন হার্ডি বলেন, “দীর্ঘ পাঁচ বছরের পরিকল্পনার পর অবশেষে মুক্তি পেতে যাচ্ছে ‘দ্য নান ২’ সিনেমা। এই সিনেমা দেখে অশুভ শক্তিও ভয় পাবে বলে আমি আশাবাদী। সিনেমাটি বানাতে আমরা সবাই অনেক মেধা খরচ করেছি। আমাদের কাছে মনে হয়েছে ভূতের সিনেমা দেখে মানুষ ভয় পেলেই শুধু হবে না। ভূতরাও যেন ভয় পায়। সেই চিন্তা থেকেই ‘দ্য নান ২’ নির্মাণ করা। আশা করি, বিগত দিনের সব হরর সিনেমার ইতিহাস ‘দ্য নান ২’ পেছনে ফেলে দেবে।”

গেল জুলাই মাসে সিনেমাটির ট্রেলার মুক্তি পায়। ২ মিনিট ২৩ সেকেন্ডের ট্রেলার ভয় আর উত্তেজনা ছড়িয়ে দর্শকদের অপেক্ষা আরও বাড়িয়ে দেয়। ইতোমধ্যে ওয়ার্না ব্রোসের ইউটিউব চ্যানেলে প্রায় ৪ কোটির বেশি মানুষ ট্রেলারটি দেখেছেন। শুধু তাই নয়, দর্শকদের অভিযোগে ইউটিউবে বিভিন্ন ভিডিওর মধ্যে বিজ্ঞাপন হিসেবে প্রচার করা এই মুভির ৫ সেকেন্ডের একটি টিজার নামিয়ে নেওয়া হয়। কারণ হঠাৎ করে আসা নানারূপী পিশাচ ভালাকের ভয়াবহ চেহারা সহ্য করতে পারেননি অনেকেই। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ‘দ্য নান ২’ সিনেমায় অভিনয় করতে দেখা যাবে ডেমিয়েন বিচার, টেইসা ফার্মিগা, জোনাস বল্কুয়েট, বনি এরন্স, ইনগ্রিড বিসু, প্যাট্রিক উইলসন, ভেরা ফার্মিগা, লিলি টেলর ও সান্দ্রা টেলেসের মতো তারকাকে। হলিউডের চলচ্চিত্র সমালোচকদের মধ্যে যারা সিনেমাটির প্রিমিয়ার দেখেছেন। তাদের পছন্দ হয়েছে বলে মনে হচ্ছে। কেউ কেউ এটিকে কনজুরিং ইউনিভার্সের সবচেয়ে ভয়ংকর বলে অভিহিত করছেন; অন্যরা বাজি ধরেছেন সিক্যুয়ালটি আরও ভালো এবং প্রথম অংশের চেয়ে ভয়ংকর প্রত্যাশা পূরণ করে।

মার্কিন গণমাধ্যমে চলচ্চিত্র সমালোচক তৃষা স্মিথ লিখেছেন, ‘দ্য নান ২’ আগের চেয়ে অনেক বেশি ভীতিকর এবং তীব্র। পিশাচ তার নতুন পাত্রে থাকার সময় কী ভয়াবহতা সৃষ্টি করছে, তা জানতে হলে অপেক্ষা করতে হবে আর মাত্র এক দিন। 

শেয়ার করুন