বিকেলে ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

মত ও পথ ডেস্ক

সের্গেই ল্যাভরভ
ফাইল ছবি

প্রথমবারের মতো ঢাকা আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এটি হবে রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। দিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে বৃহস্পতিবার সংক্ষিপ্ত সময়ের জন্য ঢাকা সফর করছেন তিনি। বিকেল ৪টার দিকে ঢাকায় পা রাখবেন তিনি।

সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-রাশিয়া পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করবেন দুই মন্ত্রী।

শুক্রবার সকালে শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। পরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। শুক্রবার দুপুরে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে তাঁর।

এর আগে ঢাকায় ভারত মহাসাগরীয় অঞ্চল নিয়ে গঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) বৈঠকে ২০২২ সালের নভেম্বরের শেষ দিকে ঢাকায় আসার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল করে মস্কো।

সূত্র জানায়, রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় বৈঠকে কোনো চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম। দুই দেশের মধ্যে বেশ কিছু চুক্তি ও সমঝোতা নিষ্পত্তি হয়নি। আবার কিছু চুক্তি ও সমঝোতা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এগুলো নিয়েই বৈঠকে আলোচনা হবে।

রাশিয়ার পক্ষ থেকে কোনো সম্ভাবনাময় প্রস্তাব থাকলে, তাতে তাৎক্ষণিক দুই দেশের সম্মতিপত্র সই হতে পারে। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রাধিকার বিষয়গুলোসহ বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু থাকবে আলোচনার টেবিলে।

রাশিয়ার গণমাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরও জোর দেওয়া হবে। পরিকল্পনা অনুযায়ী বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

শেয়ার করুন