মমতা যাচ্ছেন দিল্লিতে, দেখা হবে শেখ হাসিনার সঙ্গে

মত ও পথ ডেস্ক

ভারত নাম নিয়ে বিতর্কের মধ্যে কড়া ভাষায় কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেও রাষ্ট্রপতির আমন্ত্রণে আগামী শনিবার দিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তাঁর দেখা হবে। খবর আনন্দবাজার পত্রিকার। শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এককভাবে বৈঠকের পরিকল্পনা করেছেন। তাই শেখ হাসিনার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা কম।

তবে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূর দেওয়া নৈশভোজে তাঁদের দেখা হবে বলে মুখ্যমন্ত্রীর দপ্তরের একটি সূত্র জানিয়েছে। আগামী শনিবার থেকে দিল্লিতে শুরু হচ্ছে শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন। সম্মেলনের প্রথম দিন সন্ধ্যায় রাষ্ট্রপতি মুর্মূর নৈশভোজের আমন্ত্রণপত্র থেকেই ভারতের নাম নিয়ে বিতর্ক শুরু হয়েছে। আমন্ত্রণপত্রে প্রথা অনুযায়ী ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র পরিবর্তে লেখা ছিল ‘প্রেসিডেন্ট অব ভারত’। সেই আমন্ত্রণপত্র পান মমতাও। এরপরেই তিনি রাজ্য সরকারের একটি অনুষ্ঠানে ভারতের নাম নিয়ে কেন্দ্র সরকারের কড়া সমালোচনা করেন গত মঙ্গলবার।

universel cardiac hospital

মমতা ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, এখন তো ইন্ডিয়ার নাম পরিবর্তন করে দিচ্ছে শুনলাম। রাষ্ট্রপতির নামে যে কার্ড হয়েছে, জি-২০-এর নৈশভোজের জন্য, তাতে লেখা আছে ভারত। আরে… ভারত তো আমরা বলিই, এতে নতুনত্ব কি আছে? ইংরেজিতে বলি ইন্ডিয়া, ইন্ডিয়ান কনস্টিটিউশন। আর হিন্দিতে বলে ভারত কা সমবিধান (সংবিধান)। ভারত তো আমরাও জানি।

আজ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, রাষ্ট্রপতির নৈশভোজে অংশ নিতে শনিবার দুপুরে দিল্লি যাবেন মমতা। পরদিন আবার কলকাতায় ফিরে ১২ সেপ্টেম্বর ইউরোপের উদ্দেশে রওনা দেবেন তিনি।

শেয়ার করুন