বিশ্বজুড়ে ‘জওয়ান’ ঝড়, প্রথম দিনেই যে রেকর্ড করল

মত ও পথ ডেস্ক

‘জওয়ান’ সিনেমার একটি দৃশ্যে শাহরুখ খান। সংগৃহীত ছবি

‘পাঠান’ মুক্তির সাত মাস পর আবার বড় পর্দায় শাহরুখ খান। বৃহস্পতিবার প্রেক্ষাগৃহে হিন্দি ভাষার পাশাপাশি তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেল শাহরুখের ‘প্যান ইন্ডিয়ান’ ছবি ‘জওয়ান’। এই ছবির হাত ধরেই বলিপাড়ায় তামিল পরিচালক অ্যাটলির অভিষেক। সঙ্গে আবার দক্ষিণী ইন্ডাস্ট্রির অভিনেত্রী নয়নতারা এবং তামিল অভিনেতা বিজয় সেতুপতিও।

পাঠান দিয়ে সাত মাস আগে শাহরুখ যেমন ‘পাঠান’ ঝড় তুলেছিলেন, সেই ঝড় এবার সাইক্লোন হয়ে এলো ‘জওয়ান’। রেকর্ড ভেঙে চৌচির করে দিল যেনো।

universel cardiac hospital

ভারতের বাইরে, অর্থাৎ আন্তর্জাতিক প্রেক্ষাগৃহে রেকর্ড গড়েছে ‘জাওয়ান’। সর্বোচ্চ ৪ হাজার ৫০০ থিয়েটারে মুক্তি পেয়েছে এটি। অন্যদিকে ভারতে ছবিটির হলসংখ্যা সাড়ে ৫ হাজার। ফলে একযোগে বিশ্বের ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। ‘পাঠান’ বিদেশের বাজারে ২ হাজার ৭০০ হল পেয়েছিল।

অগ্রিম টিকিট বিক্রিতে রেকর্ড

অগ্রিম টিকিটে ‘পাঠান’র রেকর্ড ভেঙে দিয়েছে ‘জওয়ান’। মুক্তির আগে ভারতে ‘পাঠান’ সিনেমার ৩২ কোটি রুপির অগ্রিম টিকিট বিক্রি হয়েছিল। তার চেয়ে আরও ৪৭ লাখ রুপির বেশি টিকিট বিক্রি হয়েছে ‘জওয়ান’র। এছাড়া বিদেশের বাজারে অগ্রিম টিকিট বিক্রির পরিমাণ ১৮ কোটি ৭০ লাখ রুপি। সবমিলিয়ে মুক্তির আগেই ৫১ কোটি ১৭ লাখ রুপির কালেকশন তুলে নিয়েছে ‘জওয়ান’।

সমালোচকদের চোখে ১০/৯

‘পাঠান’ সিনেমা ব্যবসায়িক সাফল্য পেলেও তাতে গল্পের গাথুনি খুব একটা ছিল না বলেই সমালোচকদের দাবি। এবার জওয়ান যেনো সেটা পুশিয়ে দিল। ভারতে ভোর পাঁচটায় ছিল সিনেমাটির প্রথম শো। প্রথম দিনের প্রথম শো দেখতে রাতের প্রথম প্রহর থেকেই উপচে পড়েছিল দর্শক। দেখার পর তৃপ্তি নিয়েই হল থেকে বের হয়েছে দর্শক। আর সমালোচকদের কাছে পেয়েছে ১০/৯। প্রায় সব ফিল্ম ক্রিটিকস ছবিটিকে ‘ব্লকবাস্টার’ বলে আখ্যা দিচ্ছেন। সমালোচক তরন আদর্শ ‘জাওয়ান’কে ৫-এর মধ্যে সাড়ে ৪ রেটিং দিয়েছেন। আর ছবিটিকে তিনি ‘মেগা-ব্লকবাস্টার’ তকমা দিয়েছেন। বলেছেন, “শাহরুখের ক্যারিয়ারে অন্যতম মসলাদার ছবি এটি। সমালোচক সুমিত কাড়েল ছবিটিকে সাড়ে ৪ রেটিং দিয়েছেন।

ক্যারিয়ারের সবচেয়ে বড় বাজেটের সিনেমা

৩০০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছে ‘জওয়ান’। এটি শাহরুখের ক্যারিয়ারে সবচেয়ে বড় বাজেটের সিনেমা। এর আগে ২৫০ কোটি রুপিতে নির্মাণ হয়েছিল ‘পাঠান’। ‘জওয়ান’ ছবিটি প্রযোজনা করেছে শাহরুখের প্রতিষ্ঠান রেড চিলিস এন্টারটেইনমেন্ট।

শেয়ার করুন