ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কো, প্রাণহানি বেড়ে ৮২০

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

এযাবৎকালের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপেছে মরক্কো। শুক্রবারের এই শক্তিশালী ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে দেশটির বিস্তীর্ণ এলাকা। শনিবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে অন্তত ৮২০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন তারা। খবর এএফপির।

মরক্কোর দক্ষিণ–পশ্চিমের শহর মারাকেশ দেশটির অন্যতম পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত। গতকাল স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে মারাকেশ ও এর আশপাশ এলাকায় ভূকম্পন অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

universel cardiac hospital

মারাকেশ থেকে ৭২ কিলোমিটার দূরে একটি পাহাড়ি এলাকায় ভূমিকম্পটির উৎপত্তি। মারাকেশ ছাড়া পাশের উপকূলীয় শহর রাবাত, কাসাব্লাঙ্কা ও এসাওরিয়াতে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়।

মরক্কোতে এর আগে কখনোই এত শক্তিশালী ভূমিকম্প হয়নি। এদিকে এক ভূমিকম্প–বিশেষজ্ঞের দাবি, ওই অঞ্চলে বিগত ১২ বছরের বেশি সময়ের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইমেরিটাস অধ্যাপক বিল ম্যাকগায়ার এএফপিকে বলেন, ধ্বংসাত্মক ভূমিকম্প তেমন একটা হয় না, এমন এলাকাগুলোতে যথেষ্ট মজবুত করে ভবন নির্মাণ করা হয় না। এতে করে ভূমিকম্পে ভবনগুলো ধসে পড়ে এবং অসংখ্য হতাহতের ঘটনা ঘটে।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের হালনাগাদ হিসাব দেয়। তাতে দেখা যায়, সবশেষ ভূমিকম্পে ৮২০ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। নিহত ব্যক্তিদের মধ্যে তিন ভাগের এক ভাগের বেশি ভূমিকম্পটির উৎপত্তিস্থল আল–হাউস ও তারোদান্ত প্রদেশের। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পে আহত ৬৭২ জনের মধ্যে ২০৫ জনের অবস্থা সংকটাপন্ন।

শেয়ার করুন