সবুজ পৃথিবীর অংশই সবুজ ব্রাহ্মণবাড়িয়া: মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, একটি জনপদের কমপক্ষে ২৫ ভাগ বনভূমি থাকলে সেটিকে আদর্শ জনপদ বলা যায়। কিন্তু দুর্ভাগ্যবশত আমরা এখনও ১৫-১৭ শতাংশের বেশি করতে পারিনি। আমরা গাছ ধ্বংস করার ব্যাপারে যতটা উৎসাহী, গাছ লাগানোর ব্যাপারে ততটা উৎসাহী নয়। গাছ লাগিয়ে যদি ২৫ ভাগ বনায়ন করতে পারি, তবেই আমরা বলব বাংলাদেশ একটি টেকসই, উন্নত জনপদে পরিণত হয়েছে। আর সেই চেষ্টার অংশ হিসেবে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি অত্যন্ত মানব দরদী, যিনি অত্যন্ত শিশু দরদী, তিনি আজ সারাদেশে বনভূমি বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে জেলা শহরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে গাছের চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, শিশুদের নিরবচ্ছিন্ন শ্বাসপ্রশ্বাস নিশ্চিত করার জন্যই আমরা একটি সবুজ পৃথিবী গড়ে তুলতে চাই। আর সবুজ পৃথিবীর অংশই সবুজ ব্রাহ্মণবাড়িয়া।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম শেখের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান লোকমান হোসেন, ব্রাহ্মণবাড়িয়া বন বিভাগের কর্মকর্তা মো. শাহজাহান ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ।

পরে আলোচনা শেষে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন প্রধান অতিথি। জেলা সদরের মাধ্যমিক পর্যায়ের ৬৩টি স্কুল ও মাদরাসার ৫০ হাজার শিক্ষার্থীকে দেয়া হবে একটি করে গাছের চারা।

শেয়ার করুন