পাল্টা আক্রমণ চালাতে ইউক্রেনের হাতে সময় আছে দেড় মাস : যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ইউক্রেনের পাল্টা আক্রমণ। ছবি : ইন্টারনেট

শীত শুরু হওয়ার আগে ইউক্রেনের পাল্টা আক্রমণ চালিয়ে যাওয়ার জন্য ৩০ দিনের কিছু বেশি সময় বাকি আছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সেনা প্রধান।

বিবিসির সানডে উইথ লরা কুয়েনসবার্গ অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে জেনারেল মার্ক মিলে বলেছেন, শীত চলে এলে ঠান্ডা আবহাওয়ায় ইউক্রেনের পক্ষে যুদ্ধে জেতা আরও কঠিন হয়ে উঠবে।

universel cardiac hospital

তিনি স্বীকার করেছেন, যে হারে আক্রমণ হওয়ার কথা তার চাইতে ধীর গতিতে হয়েছে। তবে তিনি এটাও বলেছেন, ‘এখনও প্রচণ্ড লড়াই চলছে। ইউক্রেনীয়রা এখনো ধীর গতিতে এগিয়ে যাচ্ছে।’

জেনারেল মিলে বলেছেন, ‘পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে কিনা তা বলার সময় এখনো হয়নি। তবে ইউক্রেন, রাশিয়ার ফ্রন্ট লাইনের মধ্য দিয়ে খুব ধীর গতিতে অগ্রসর হচ্ছে। এখনও যথেষ্ট সময় আছে, হয়ত ৩০ থেকে ৪৫ দিন লড়াই চালিয়ে যাওয়ার মতো অনুকূল আবহাওয়া থাকবে। তাই ইউক্রেনীয়দের লড়াই এখনও শেষ হয়নি।’

তিনি আরও বলেন, ‘তাদের যুদ্ধ এখনও শেষ হয়নি… তারা লড়াইয়ের মাধ্যমে যা অর্জনের চেষ্টা করছে সেই লড়াই এখনও শেষ হয়নি।’

এ বছরের গ্রীষ্মে কিয়েভের পাল্টা আক্রমণ শুরু হয়েছিল এবং এই সময়ের মধ্যে ইউক্রেনের রাশিয়া-অধিকৃত অঞ্চল মুক্ত করার লক্ষ্য ছিল, কিন্তু লক্ষ্য অনুযায়ী এখনো সামান্য অগ্রগতি হয়েছে।

তবে ইউক্রেনের জেনারেলরা দাবি করেছেন যে তারা দক্ষিণে রাশিয়ার শক্তিশালী প্রথম সারির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে দিয়েছেন। তার মতে, তিনি এই যুদ্ধের একেবারে শুরুতে বলেছিলেন, এই লড়াই দীর্ঘ সময়ব্যাপী, ধীর-স্থির, কঠিন এবং এতে অনেক হতাহতের হতে চলেছে, এবং এখন তাই হচ্ছে।

ওই সাক্ষাৎকারে, যুক্তরাজ্যের চিফ অব ডিফেন্স স্টাফ এডিএম স্যার টনি রাদাকিন বলেছেন, ‘ইউক্রেন জিতছে আর রাশিয়া হেরে যাচ্ছে। এর কারণ রাশিয়ার লক্ষ্য ছিল ইউক্রেনকে পরাধীন করা এবং দেশটিকে রাশিয়ার নিয়ন্ত্রণে রাখা। সেটি ঘটেনি এবং সেটা কখনই ঘটবে না, এবং সে কারণেই ইউক্রেন জিতছে।’

তিনি আরও বলেন, ইউক্রেন তার ভূখণ্ড পুনরুদ্ধারের যুদ্ধে এগিয়ে যাচ্ছে, রাশিয়ার দখলকৃত অঞ্চলের ৫০ শতাংশ তারা পুনরুদ্ধার করেছে। আন্তর্জাতিক সম্প্রদায় অর্থনৈতিক চাপ এবং কূটনৈতিক চাপ প্রয়োগ করায় রাশিয়া ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শেয়ার করুন