ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণসিংহ’ জিতলেন যারা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৮০তম আয়োজনের পর্দা নামল। উৎসবের মর্যাদাসম্পন্ন গোল্ডেন লায়ন (স্বর্ণসিংহ) নিজের করে নিয়েোছ ইয়োরগস লানতিমস পরিচালি ‘পুর থিংস’। ৯ সেপ্টেম্বর ইতালির লিদো শহরে উৎসবের সমাপনী অনুষ্ঠানে পরিচালকের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। সিনেমাটিতে অভিনয় করেছেন এমা স্টোন। এতে সহপ্রযোজক হিসেবেও আরেছন তিনি।

ছবিটির সাফল্যের জন্য এমা স্টোনকে কৃতিত্ব দিয়েছেন পরিচালক ইয়োরগস লানতিমস। পুরস্কার হাতে নিয়ে গ্রিসের ৪৯ বছর বয়সী এই নির্মাতা বলেন, ‘বেলা ব্যাক্সটার সাহিত্যের এক অনবদ্য সৃষ্টি। এমা স্টোন ছাড়া চরিত্রটির কোনও অস্তিত্ব থাকতো না। ক্যামেরার সামনে ও পেছনে এটি এমা স্টোনেরই ছবি।’

universel cardiac hospital

এই স্বর্ণসিংহ জয়ের সুবাদে আগামী ২০২৪ সালে অস্কার আয়োজনে সাফল্য পাওয়ার সম্ভাবনা তৈরি হলো ‘পুয়োর থিংস’। পাশাপাশি অস্কারের সেরা অভিনেত্রী বিভাগে এমা স্টোনের মনোনয়ন অনেকটাই নিশ্চিত বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

উৎসবের সেরা অভিনয়শিল্পীর পুরস্কার হিসেবে দুটি ভলপি কাপ উঠেছে আমেরিকান তারকাদের হাতে। সেরা অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছেন কেইলি স্পেনি। ‘প্রিসিলা’ বায়োপিকে প্রয়াত সংগীতশিল্পী এলভিস প্রিসলির স্ত্রীর ভূমিকায় অভিনয়ের সেরা হোন তিনি। প্রিসিলা প্রিসলির স্মৃতিকথা অবলম্বনে এটি পরিচালনা করেছেন সোফিয়া কপোলা।

এবারের মূল প্রতিযোগিতায় জায়গা পান পাঁচ জন নারী পরিচালক। তাদের মধ্যে পোল্যান্ডের আগনিয়েস্কা হলান্ডের ‘গ্রিন বর্ডার’ পেয়েছে স্পেশাল জুরি প্রাইজ। পোলিশ-বেলারুশ সীমান্তে আটকে পড়া অভিবাসীদের হৃদয়বিদারক চিত্র তুলে ধরা হয়েছে এতে।

উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয় ২৩টি চলচ্চিত্র। এরমধ্যে এশিয়ার একমাত্র ছবি জাপানের রিয়ুসুকে হামাগুচি পরিচালিত ‘এভিল ডাজ নট একজিস্ট’ গ্র্যান্ড জুরি প্রাইজ (রৌপ্যসিংহ) পেয়েছে।

এবারের মূল প্রতিযোগিতায় জায়গা পান পাঁচ জন নারী পরিচালক। তাদের মধ্যে পোল্যান্ডের আগনিয়েস্কা হলান্ডের ‘গ্রিন বর্ডার’ পেয়েছে স্পেশাল জুরি প্রাইজ। পোলিশ-বেলারুশ সীমান্তে আটকে পড়া অভিবাসীদের হৃদয়বিদারক চিত্র তুলে ধরা হয়েছে এতে।

অভিবাসীকেন্দ্রিক ছবি ‘মি ক্যাপ্টেন’ বানিয়ে সেরা পরিচালক হয়েছেন ইতালির মাত্তেও গারোনে। এর গল্প লিবিয়ার বন্দিশিবির থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার আশায় থাকা সেনেগালের দুই কিশোরকে কেন্দ্র করে। এতে অভিনয়ের জন্য সেরা নবীন অভিনয়শিল্পীর পুরস্কার মার্সেলো মাস্ত্রোইয়ান্নি অ্যাওয়ার্ড জিতেছেন সেনেগালিজ তরুণ সেদু সার।

চিলির স্বৈরশাসক জেনারেল আওগুস্তো পিনোচেতকে কেন্দ্র করে বিদ্রুপাত্মক ছবি ‘এল কন্দে’র জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন চিলির পাবলো লারাইন ও গিয়ের্মো কালদেরন।

এবারের আসরে আজীবন সম্মাননা হিসেবে স্বর্ণসিংহ পেয়েছেন ইতালির নারী পরিচালক লিলিয়ানা কাভানি এবং হংকংয়ের অভিনেতা টনি লিয়াং।

হলিউডে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের ধর্মঘটের কারণে স্বাভাবিকভাবেই ব্যাপক প্রভাব পড়েছে এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবে। উৎসবে হেভিওয়েট তারকাদের দেখা মেলেনি। তাই স্বাভাবিকের চেয়ে জৌলুসহীন ছিল এবারের আসর। অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের দাবি, স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে নিষেধাজ্ঞা রেখে চুক্তি নবায়ন করতে হবে।

ইতালির নান্দনিক শহর ভেনিস লিদোতে বিশ্বের প্রাচীনতম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৮০তম আসরের শুরুটা হয় গত ৩০ আগস্ট। টানা ১১ দিনের এই আয়োজনের পর্দা নেমেছে ৯ সেপ্টেম্বর। উৎসবের মূলকেন্দ্র পালাৎসো দেল সিনেমায় উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করেছেন ইতালিয়ান অভিনেত্রী ক্যাতেরিনা মুরিনো। জেমস বন্ড সিরিজের ‘ক্যাসিনো রয়েল’সিনেমার জন্য বিখ্যাত তিনি।

উৎসবের সমাপনী ছবি ছিল নেটফ্লিক্সের ‘সোসাইটি অব দ্য স্নো’। স্প্যানিশ ভাষার ছবিটি পরিচালনা করেছেন হুয়ান আন্তোনিও গার্সিয়া বায়োনা।

শেয়ার করুন