অব্যাহত থাকতে পারে বৃষ্টি, বুধবারের মধ্যে বঙ্গোপসাগরে ফের লঘুচাপ

মত ও পথ ডেস্ক

বৃষ্টি
ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলে মঙ্গলবারও বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বুধবারের মধ্যে বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

এর আগে গত ৫ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। কিন্তু একদিনের মধ্যেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও অন্ধ্র-উড়িষ্যা উপকূলের কাছে সেটি নিঃশেষ হয়ে যায়।

universel cardiac hospital

গত দুদিন ধরে বৃষ্টির প্রবণতা বেড়েছে। তবে দেশের সব অঞ্চলের মধ্যে চট্টগ্রাম বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি, বৃষ্টি কম রংপুর বিভাগে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুর ছাড়া সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে সীতাকুণ্ডে। ঢাকায় ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে ঢাকার আকাশ মেঘলা। সকাল সাড়ে ৯টার দিকে এক পশলা বৃষ্টিও হয়েছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। বুধবারের (১৩ সেপ্টেম্বর) মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলেও জানান তরিফুল নেওয়াজ।

শেয়ার করুন