ইউক্রেনের সেই ৪ অঞ্চলে ভোট, পুতিনের সমর্থক দল জয়ী

মত ও পথ ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ইউক্রেনের কাছ থেকে দখলে নেওয়া দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসনে সম্প্রতি ভোট হয়েছে। গত রোববার এই ভোটের ফল প্রকাশ করে বলা হয়েছে, সেখানে ইউনাইটেড রাশিয়া পার্টি জয়লাভ করেছে। এই ভোটের কড়া সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা বলছে, এর ফল রাশিয়াকে ভোগ করতে হবে।

গত বছরের সেপ্টেম্বরে ইউক্রেনের এই চার অঞ্চলকে নিজেদের বলে ঘোষণা করে রাশিয়া। এর এক বছর পর সেখানে ভোট দেওয়া হয়। এই ভোটের ফল রোববার প্রকাশ করা হয়। ভোটে জয় পাওয়া ইউনাইটেড রাশিয়া পার্টি মূলত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থক।

universel cardiac hospital

ইউক্রেনের এই চার অঞ্চল ছাড়াও রাশিয়ার অঞ্চলগুলোতেও ভোট হয়েছে। এসব ভোটেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা ক্রেমলিন–সমর্থিত প্রার্থীরা জয়লাভ করেছেন। আর ইউক্রেনের এই চার অঞ্চলে পুতিন–সমর্থিত প্রার্থীরা ভোট পেয়েছেন ৭০ শতাংশের বেশি।

যদিও এই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। ইউক্রেন বলছে, এই নির্বাচন অবৈধ। ইইউ বলছে, ‘ইউক্রেনের এলাকগুলো বেআইনিভাবে দখল করে তার বৈধতা দেওয়ার যে চেষ্টা রাশিয়া করছে, তার বিরোধিতা করছি আমরা।’ তারা বলছে, যারা এই নির্বাচনে সঙ্গে জড়িত ছিল এবং যেসব নেতারা এই ভোটে অংশ নিয়েছেন তাদের এর ফল ভোগ করতে হবে।

শেয়ার করুন