সাত কলেজের সমস্যা সমাধানে প্রয়োজনে ঢাবির সঙ্গে বাগবিতণ্ডায় জড়াবে ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের শিক্ষার্থীদের চলমান অ্যাকাডেমিক সমস্যা সমাধানে প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বাগবিতণ্ডায় জড়াবে বলে ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সংগঠনের নেতারা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ অধিভুক্ত শিক্ষার্থীদের সমস্যা সমাধান করেই ঘরে ফিরবে।

universel cardiac hospital

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) টিএসসিতে অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় এই ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এতে সাত কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ছাত্রদের উদ্দেশে বলেন, শোষণ, নিপীড়ন ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে আমরা একটি জায়গায় এসেছি। আমাদের ছাত্র আন্দোলনের যে ইতিহাস, তা সারা পৃথিবীকে পথ দেখায়। যুগে যুগে আমরা দেখেছি, যখন ছাত্ররা কোনও বৈষম্যের শিকার হয়েছে, তখনই ছাত্রসমাজের নেতারা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন। কিন্তু আমরা দেখছি, সাত কলেজের পক্ষে আমাদের কোনও ছাত্রসমাজ বা আমরা যারা ছাত্র রাজনীতি করি, তারা কখনও কথা বলি না। এটি আমাদের ব্যর্থতা। আমরা চাই সাত কলেজের যে সমস্যা, পরীক্ষা নিয়ে সমস্যা, সিলেবাস নিয়ে সমস্যা ইত্যাদি সব শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ অধিভুক্ত শিক্ষার্থীদের সমস্যা সমাধান করেই ঘরে ফিরবে। শিক্ষার্থীরা বলছেন—তাদের দাবি আদায়ের সঙ্গে কেউ নেই। তাদের কোনও অভিভাবক নেই। আমি বলতে চাই, তাদের সঙ্গে কেউ না থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সবসময় আছে।

এ সময় তিনি অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের সমস্যা সমাধানে সেল গঠন এবং ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটিতে অধিভুক্ত বিষয়ক সম্পাদক সংযোজন করবেন বলে জানান তিনি।

সৈকত বলেন, তারা তিন বিষয়ে শিক্ষার্থীদের মানোন্নয়নের দাবি সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন এবং সবার আগে এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যাবেন বলেও ঘোষণা করেন।

তিনি বলেন, সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১৬ হাজার শিক্ষার্থী চায় তাদের অন্তত তিন বিষয়ে মানোন্নয়নের সুযোগ করে দেওয়া হোক। তা না হলে এমন শিক্ষার্থীরা পরবর্তী বর্ষে না যাওয়ার আশঙ্কায় দিন পার করছে। আমরা প্রয়োজনে এই সমস্যা সমাধানে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বাগবিতণ্ডায় জড়াবো।

শেয়ার করুন