সার্কভুক্ত দেশে বাণিজ্য ঘাটতি ২৩ বিলিয়ন ডলার, ভারতের সঙ্গে বেশি: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য ঘাটতি বাড়ছেই
ফাইল ছবি

২০২২-২৩ অর্থবছরে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে ২৩ বিলিয়ন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ঘাটতি ভারতের সঙ্গে। আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের উত্তরে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে ভারত, চীন ও পাকিস্তানসহ সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ ২৩ হাজার ৭৭ দশমিক ২৯ মিলিয়ন (প্রায় ২৩ বিলিয়ন) মার্কিন ডলার।

universel cardiac hospital

মন্ত্রীর তথ্য অনুযায়ী ভারতের সঙ্গে সর্বোচ্চ সাত হাজার ১৬০ দশমিক ৮১ মিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি রয়েছে। আর পাকিস্তানের সঙ্গে ঘাটতি ৪৬৬ দশমিক ৩৩ মিলিয়ন ডলার, ভুটানের সঙ্গে ১৪ দশমিক ২৯ এবং আফগানিস্তানের সঙ্গে ১ দশমিক ৪৯ মিলিয়ন ডলার ঘাটতি রয়েছে।

অন্যদিকে বাণিজ্য উদ্বৃত্ত আছে নেপাল, শ্রীলংকা ও মালদ্বীপের সঙ্গে। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ১৫ হাজার ৪৮৮ দশমিক ৮৪ মিলিয়ন ডলার।

লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পরিবহন ব্যয় বৃদ্ধি, ডলারের মূল্যবৃদ্ধি ও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমদানি নির্ভর নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে গরম মসলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর।

সার্কভুক্ত দেশগুলো হলো- বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তান।

শেয়ার করুন