বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করবে প্রতিনিধি পরিষদ

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি গত মঙ্গলবার এ কথা বলেছেন। খবর বিবিসির। প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার বলেন, বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি ও দুর্নীতির অভিযোগ এ তদন্তের কেন্দ্রে থাকবে।

গত জানুয়ারি মাসে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেন রিপাবলিকানরা। এর পর থেকেই তারা ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। তবে এ-সংক্রান্ত শুনানিতে বাইডেনের অসদাচরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

universel cardiac hospital

কিন্তু বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে আরও নজর দিয়েছেন রিপাবলিকানরা। তারা বিষয়টিকে সন্দেহজনক বলছেন। একই সঙ্গে তারা হান্টারের কার্যকলাপ সম্পর্কে বাইডেনের জানাশোনা থাকার বিষয়টিও সামনে আনছেন।

মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ম্যাকার্থি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের কার্যকলাপের সঙ্গে সংশ্লিষ্ট গুরুতর ও বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। এই অভিযোগগুলো দুর্নীতির সংস্কৃতির চিত্রই অঙ্কন করে।

ম্যাকার্থির সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান সামস সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেন, প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা ৯ মাস ধরে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। কিন্তু তারা প্রেসিডেন্টের অন্যায়ের কোনো প্রমাণ পাননি।

শেয়ার করুন