ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাইডেনকে আমন্ত্রণ মোদির

মত ও পথ ডেস্ক

ভারতের প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি–২০ সম্মেলনের ফাঁকে বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ আমন্ত্রণ জানান। ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এরিস গারসেট্টি বুধবার এ তথ্য জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। ভারত সরকার এ অনুষ্ঠানে ভারত–প্রশান্ত মহাসাগরীয় কৌশলগত জোট কোয়াডের নেতাদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছিল বলে এর আগে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র জানিয়েছিল। ভারত ও যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া ও জাপান রয়েছে এই জোটে।

universel cardiac hospital

এর আগে ২০১৫ সালে বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এরপর ২০১৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে দেশে অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে জানিয়ে তিনি ওই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছিলেন। এ বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল–সিসি।

শেয়ার করুন