সৌদি আরব ধীরে ধীরে ইসরায়েলের ঘনিষ্ঠ হচ্ছে: যুবরাজ

মত ও পথ ডেস্ক

মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য তার দেশ ক্রমাগতভাবে এগিয়ে যাচ্ছে। মার্কিন সম্প্রচার মাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদির যুবরাজ এ কথা বলেন। তার সাক্ষাৎকারটি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল বুধবার সম্প্রচার হওয়ার কথা। খবর আল জাজিরার।

তবে সাক্ষাৎকারটির উদ্ধৃতাংশ আগেই দেখেছে বার্তা সংস্থা রয়টার্স। এতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে মোহাম্মদ বিন সালমান বলেন, ‘প্রতিদিন আমরা আরও ঘনিষ্ঠ হচ্ছি।’ উপসাগরীয় কয়েকটি দেশ ইতিমধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। এ ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকায় ছিল যুক্তরাষ্ট্র।

universel cardiac hospital

এখন একই পথ অনুসরণ করতে যাচ্ছে সৌদি আরব। সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের দিক থেকে বড় ধরনের চাপ আছে। মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক শক্তি সৌদি আরব ও ইসরায়েল। দুটি দেশই অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় মিত্র হিসেবে পরিচিত। দুই আঞ্চলিক শক্তি সৌদি-ইসরায়েলের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

এমন প্রেক্ষাপটে মোহাম্মদ বিন সালমান যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে সাক্ষাৎকার দিলেন, যেখানে সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়ে ভালোই অগ্রগতির তথ্য উঠে এলো।

শেয়ার করুন