ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। রাশিয়ার চলমান আগ্রাসন মোকাবিলায় সহায়তার অংশ হিসেবে কিয়েভকে এই ক্ষেপণাস্ত্র দেওয়া হবে। ইউক্রেনের হাতে তুলে দিতে যাওয়া নতুন এসব ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৩০০ কিলোমিটার পর্যন্ত।

শনিবার (২৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভের চলমান পাল্টা আক্রমণে সাহায্য করার জন্য ইউক্রেনকে উন্নত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার পরিকল্পনা করছেন বলে মার্কিন মিডিয়া রিপোর্টে জানানো হয়েছে।

ইউক্রেনকে উন্নত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার বিষয়টি সম্পর্কে জানেন এমন মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে এসব মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, সহায়তার অংশ হিসেবে ইউক্রেন কিছু এটিএসিএমএস (ATACMS) ক্ষেপণাস্ত্র পাবে যার রেঞ্জ ৩০০ কিলোমিটার (১৯০ মাইল)।

এই ধরনের ক্ষেপণাস্ত্র যুদ্ধের ফ্রন্ট লাইনের অনেক গভীরে রাশিয়ান লক্ষ্যবস্তুতে আঘাত হানতে ইউক্রেনকে সক্ষমতা দেবে।

বিবিসি বলছে, ইউক্রেনকে উন্নত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা এমন সময়ে সামনে এলো যখন রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবাহিনীর সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এই ঘটনায় একজন নিহত হয়েছেন। এছাড়া হামলার পর সেখানে আগুনও ধরে যায়।

শুক্রবার রয়টার্স জানায়, অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপলে অবস্থিত রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবাহিনীর সদর দপ্তরে শুক্রবার অন্তত একটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে স্থানীয় গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছেন।

অন্যদিকে ইউক্রেনের একটি সামরিক সূত্র বিবিসিকে বলেছে, সেভাস্তোপলে এই হামলা চালাতে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করে করা হয়েছে। এই ক্ষেপণাস্ত্র ব্রিটেন ও ফ্রান্স কিয়েভকে সরবরাহ করেছিল এবং এই ধরনের ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ১৫০ মাইলের কিছু বেশি।

এই পরিস্থিতিতে প্রভাবশালী সংবাদমাধ্যম এনবিসি নিউজ এবং ওয়াল স্ট্রিট জার্নাল নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে, কিয়েভ ‘অল্প সংখ্যক’ এটিএসিএমএস (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম) ক্ষেপণাস্ত্র পাবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেছেন।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে এই দুই নেতার বৈঠক হয়। সেখানেই এই কথা জানান প্রেসিডেন্ট বাইডেন। এমনকি দূরপাল্লার এসব ক্ষেপণাস্ত্র কয়েক সপ্তাহের মধ্যেই পাঠানো হবে বলে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।

এদিকে অস্ত্র দেওয়ার আলোচনা সম্পর্কে জানেন এমন বেশ কয়েকজনকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট বলেছে, ইউক্রেন একক ওয়ারহেডের পরিবর্তে ক্লাস্টার বোম্বলেটে সজ্জিত এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাবে।

অবশ্য যুক্তরাষ্ট্র বা ইউক্রেন কেউই আনুষ্ঠানিকভাবে মার্কিন সংবাদমাধ্যমের এসব প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করেনি।

উল্লেখ্য, টানা দেড় বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনের শুরু থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে অস্ত্রসহ সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

বিবিসি বলছে, বৃহস্পতিবার বাইডেন-জেলেনস্কি আলোচনার পর ওয়াশিংটন ইউক্রেনের জন্য আর্টিলারি ও গোলাবারুদসহ ৩২৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার নতুন প্যাকেজ ঘোষণা করেছে।

এছাড়া আমেরিকার আব্রামস ট্যাংকগুলো আগামী সপ্তাহে কিয়েভে পৌঁছে দেওয়া হবে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

শেয়ার করুন