নির্বাচনের আগে আর কোনো নিষেধাজ্ঞা আসবে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।ফাইল ছবি

বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র থেকে আর কোনো নিষেধাজ্ঞা আসবে না বলে মনে করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। যুক্তরাষ্ট্র ভিসা নীতির আওতায় প্রথম দফায় কিছু বাংলাদেশির ওপর ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দেওয়ার পর শুক্রবার রাতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর সন্ধ্যায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়ায় বাধাদানে দায়ী বা জড়িত ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দেয়। এরপর রাতে ঢাকায় নিজের বাসায় একদল সাংবাদিকের সঙ্গে কথা বলেন শাহরিয়ার আলম।

universel cardiac hospital

নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও নিষেধাজ্ঞা আসতে পারে কি না, এক সাংবাদিকের এ প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা মনে করি না যে, নির্বাচনের আগে আর কোনো ধরনের সে রকম বিবৃতিও আপনারা দেখতে পাবেন। কারণ, আমরা পরিষ্কারভাবে বলেছি যে, এ সেনসেটিভ (স্পর্শকাতর) সময়ে এ ধরনের পদক্ষেপ বা বিবৃতি ইন্টারফারেন্স (হস্তক্ষেপ) হিসেবে মনে হবে।

যুক্তরাষ্ট্র না চাইলেও বাংলাদেশে ভোটের আগে অভ্যন্তরীণ রাজনীতিতে তাদের এ ধরনের সিদ্ধান্ত প্রভাব ফেলবে— সে বিষয়টি তাদের কাছে তুলে ধরা হয়েছে বলে জানান শাহরিয়ার আলম। এরপরে এ বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে আশ্বাস পেয়েছেন বলে জানান তিনি। যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্র কতোজনের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছে, সে প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, এ বিষয়ে তাঁর স্পষ্ট ধারণা নেই। তবে সংখ্যাটি বড় নয়, ছোট। তিনি বলেন, সরকারের কেউ (কোনো ব্যক্তি বা তাঁর পরিবার) এই বিধিনিষেধের আওতায় এসে কাজের ক্ষেত্রে সমস্যা হলে বিষয়টি নিয়ে তাঁরা মার্কিন প্রশাসনের সঙ্গে কথা বলবেন।

শেয়ার করুন