শিক্ষা অনুদান পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২ প্রতিবন্ধী শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত ৫২ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা অনুদান দেওয়া হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় এই অনুদান দেওয়া হয়। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে অনুদানের চেক তুলে দেওয়া হয়েছে। চেক তুলে দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় দেশের অসহায়, দুস্থ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় ৫২টির বেশি কর্মসূচি বাস্তবায়ন করছে।

universel cardiac hospital

আশরাফ আলী খান আরও বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীরা নানা প্রতিকূলতা জয় করে দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। মন্ত্রণালয় থেকে আজ (গতকাল) যে ৫২ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে অনুদান দেওয়া হলো, এ অর্থ সামান্য হলেও তাদের জন্য এটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। ভবিষ্যতে এ খাতে বরাদ্দ আরও বাড়ানোসহ এমন অনুদান দেওয়া অব্যাহত রাখা হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের প্রতিবন্ধী বলি না। আমরা বলি, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী। অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের একটি দিক— তোমরা এতজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছ। আমাদের প্রধানমন্ত্রীও তোমাদের বিভিন্নভাবে সহায়তা করে যাচ্ছেন। এই মানবিক উদ্যোগগুলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শেয়ার করুন