আগামী পাঁচ বছরে দেশে ৪৫০ কোটি ডলার বিনিয়োগ করতে পারে এআইআইবি

মত ও পথ ডেস্ক

সম্প্রতি মিশরের শারম আল শেখে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) পর্ষদ ও অষ্টম বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের বার্ষিক সভায় জলবায়ু অর্থায়ন এবং সরকারি ও বেসরকারি বিনিয়োগের মধ্যে সেতুবন্ধনে জোর দেওয়া হয়েছে। সভায় বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী পাঁচ বছর মেয়াদে এআইআইবি বাংলাদেশে ৪৫০ কোটি ডলার বিনিয়োগ করতে পারে। আশা করা হচ্ছে, জলবায়ু সমস্যা মোকাবিলায় অর্থায়ন এবং সরকারি ও বেসরকারি বিনিয়োগের মধ্যে সেতুবন্ধন রচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই বিনিয়োগ।

universel cardiac hospital

এবারের বার্ষিক সভার মূল প্রতিপাদ্য ছিল চ্যালেঞ্জিং বিশ্বে টেকসই উন্নয়ন। শরিফা খান সভায় জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মাণে আরও বেশি অর্থায়নের আহ্বান জানান। তিনি বলেন, উন্নত থেকে উন্নয়নশীল সব দেশই এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি, যার বেশিরভাগের কারণ হচ্ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদি।

তিনি বলেন, বিশেষ করে জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মাণ এখন অত্যন্ত জরুরি। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে আছে। তাই জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং আসন্ন সংকট এড়াতে উন্নয়নশীল দেশগুলোর ন্যায্য অংশীদারির বিষয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিন মত দেন।

সভায় এআইআইবি সভাপতি ও পর্ষদের চেয়ারম্যান জিন লিকুন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সদস্য দেশগুলো একযোগে কাজ করবে বলে আশা ব্যক্ত করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় এআইআইবি সদস্যদের পাশে থাকবে। তার মত, অবশ্যই গ্রিনহাউস গ্যাস নির্গমন দ্রুত কমাতে হবে। সেই সঙ্গে আবহাওয়ার চরমভাবাপন্নতা বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে এবং পৃথিবীতে জীবন রক্ষা করতে পারে, এমন প্রাকৃতিক পুঁজি রক্ষা করতে একসঙ্গে কাজ করতে হবে।

শেয়ার করুন