ইউক্রেনের হাতে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আব্রামস ট্যাংক

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন সেনাবাহিনী যুক্তরাষ্ট্রের দেওয়া আব্রামস ট্যাংকের প্রথম চালান নিজেদের হাতে পেয়েছে। সোমবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা জানিয়েছেন। এতে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর ধীরগতিতে চলা পাল্টা আক্রমণ জোরদার হবে বলে মনে করা হচ্ছে।

রুশ বাহিনীর দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে গত জুলাইয়ের শুরুর দিকে পাল্টা আক্রমণ শুরু করে কিয়েভ। এর আগে পশ্চিমা দেশগুলো এ হামলার জন্য ইউক্রেনের বেশ কয়েক ব্যাটালিয়ন সেনাকে প্রশিক্ষণ দেয়। পশ্চিমা দেশগুলোর প্রতিশ্রুত কিছু অস্ত্রও হাতে পায় কিয়েভ।

universel cardiac hospital

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের কাছ থেকে সুখবর পাওয়া গেছে। ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে গেছে আব্রামস ট্যাংক। আমাদের সেনা ব্রিগেডগুলোর সক্ষমতা বাড়াতে সেগুলোকে প্রস্তুত করা হচ্ছে।’

তবে প্রথম চালানে কতগুলো আব্রামস ট্যাংক ইউক্রেনে পৌঁছেছে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি জেলেনস্কি। আর এসব ট্যাংক সম্মুখযুদ্ধক্ষেত্রে মোতায়েন করতে কত সময় লাগতে পারে, সে বিষয়েও কিছু বলেননি তিনি।

চলতি বছরের শুরুতে কিয়েভকে ৩১টি আব্রামস ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটন। গত ১৮ মাসে ইউক্রেনকে ৪ হাজার ৩০০ কোটি ডলারের নিরাপত্তা সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, এসব ট্যাংকের।

সঙ্গে সাঁজোয়া যানবিধ্বংসী ইউরেনিয়ামসমৃদ্ধ ১২০ মিলিমিটারের গোলাও সরবরাহ করা হবে।

ইউক্রেনীয় বাহিনীর পক্ষে ব্যবহার করা সম্ভব নয়—এমন অভিযোগে শুরুতে আব্রামস ট্যাংক দিতে রাজি ছিল না যুক্তরাষ্ট্র। পরে ইউক্রেন ও দেশটির ইউরোপীয় মিত্রদের চাপের মুখে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে ওয়াশিংটন।

রুশ নৌবহর কমান্ডার নিহত

ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের সদর দপ্তরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ওই নৌবহরের কমান্ডার নিহত হয়েছেন। গতকাল ইউক্রেন এ দাবি করেছে। গত সপ্তাহে নজিরবিহীন এই হামলা চালিয়েছিল ইউক্রেন। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনের বিশেষ বাহিনী জানিয়েছে, হামলায় রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের কমান্ডারসহ ৩৪ কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০৫ দখলদার। এই হামলাকে মস্কোর জন্য বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক মাসগুলোয় ক্রিমিয়ার কৌশলগত গুরুত্বপূর্ণ সেভাস্তোপোল বন্দরে একের পর এক হামলা চালিয়ে আসছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে গত রোববার দিবাগত রাতে ইউক্রেনের ওদেসা বন্দরে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল ইউক্রেনের সামরিক বাহিনী এ কথা জানিয়েছে। হামলায় বন্দরে মজুত রাখা অনেক শস্য নষ্ট হয়ে গেছে। ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হামলায় রাশিয়া ১৯টি ড্রোন, ২টি ওনিক্স সুপারসনিক ক্ষেপণাস্ত্র এবং ১২টি ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। এর মধ্যে সব কটি ড্রোন আর ১১টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়।

শেয়ার করুন