রোবট অলিম্পিয়াড : শেষ হলো বাংলাদেশ পর্ব, শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এবার গন্তব্য পানামা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

‘কানেকটিং দ্য ওয়ার্ল্ড’ থিম নিয়ে আয়োজিত আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এদিন বিকেলে কমপ্লেক্সের আইনস্টাইন হল মিলনায়তনে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হয়। এতে অতিথি ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ।

universel cardiac hospital

বাংলাদেশ পর্বে তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশ নেন। ‘ফিউচার ইঞ্জিনিয়ার্স’ ক্যাটাগরিতে ৮টি দল, ‘ফিউচার ইনোভেটরস’ ক্যাটাগরিতে ২০টি দল এবং ‘রোবো স্পোর্টস’ ক্যাটাগরিতে ৫টি দল নিবন্ধন করে।

বাংলাদেশ পর্বে বিজয়ীদের মধ্য থেকে চারটি দল পানামায় অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২৩’-এর আন্তর্জাতিক পর্বে অংশ নেবে। সেখানে আন্তর্জাতিক পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনের সুবর্ণ সুযোগ পাবে বাংলাদেশের সেরারা।

বাংলাদেশ পর্বে পদক জিতলো যারা

‘ফিউচার ইনোভেটরস’ ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ইসরাফিল শাহীন অরণ্য, সানিডেল স্কুলের কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসীর তাহরীম।

‘ফিউচার ইঞ্জিনিয়ার্স’ ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে নটর ডেম কলেজের আবু নাফিস মোহাম্মদ নূর রোহান, মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের মীর মুহাম্মদ আবিদুল হক আহনাফ।

এছাড়া ‘রোবো স্পোর্টস’ ক্যাটাগরিতে ব্রোঞ্জ পদক পেয়েছে স্যার জন উইলসন স্কুলের ওয়ামিয়া নায়ার শেরিজাদ এবং ডিপিএস এস টি এস স্কুলের জুনাইরা মাহতালাত-এর টিম রোবো রিজ।

এবার ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের পৃষ্ঠপোষক অগমেডিক্স বাংলাদেশ। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির হ্যাচ সেন্টারের সহযোগিতায় অলিম্পিয়াডটি আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

শেয়ার করুন