জালিয়াতির মামলায় ট্রাম্পের দায় দেখছেন নিউইয়র্কের বিচারপতি

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্থানীয় আদালতের বিচারপতি আর্থার এনগোরোন বলেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পারিবারিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলো জালিয়াতি করে তাদের সম্পদের মূল্য বাড়িয়েছে। জালিয়াতির অভিযোগে নিউইয়র্কের ম্যানহাটান শহরের একটি আদালতে ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পারিবারিক ব্যবসার বিরুদ্ধে করা এক মামলায় এমন পর্যবেক্ষণ দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

জালিয়াতির অভিযোগে ম্যানহাটানের আদালতে ট্রাম্পের বিরুদ্ধে মামলাটি করেছেন অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস। ২০২২ সালের সেপ্টেম্বরে মামলাটি দায়ের করা হয়। আগামী ২ অক্টোবর এ মামলার বিচার কাজ শুরু হওয়ার কথা। মামলায় হারলে নিউইয়র্কে ট্রাম্পের ব্যবসায়িক কার্যক্রম চালানো কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

universel cardiac hospital

এ মামলায় বিচার শুরুর আগে বিচারপতি আর্থার এনগোরোন কিছু পর্যবেক্ষণ দিয়েছেন। কীভাবে ট্রাম্প, তাঁর ছেলে ডোনাল্ড জুনিয়র ও এরিক, ট্রাম্প অর্গানাইজেশন এবং অন্য আসামিরা ব্যবসায়িক সুবিধা পেতে সম্পদের মূল্য বাড়িয়েছেন, তার বর্ণনা দিয়েছেন তিনি।

পাশাপাশি যেসব সনদের আওতায় ট্রাম্প অর্গানাইজেশনসহ ট্রাম্পের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো নিউইয়র্কে ব্যবসায়িক কার্যক্রম চালাচ্ছে, সেগুলো বাতিলের নির্দেশ দিয়েছেন এনগোরোন। ভ্রান্ত যুক্তি দেখানো ও মক্কেলদের ‘অবাধ্য’ আচরণে উসকানি দেওয়ার জন্য আসামিপক্ষের আইনজীবীকেও নিষিদ্ধ করেছেন বিচারপতি এনগোরোন।

শেয়ার করুন