সমালোচনার মুখে ডলার বুকিংয়ের নিয়ম পরিবর্তন

মত ও পথ ডেস্ক

ডলার
ফাইল ছবি

সমালোচনার মুখে মাত্র দুই দিনের ব্যবধানে ডলার বুকিংয়ের নিয়মে পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মে সর্বোচ্চ তিন মাসের আগাম ডলার বুকিং দিতে পারবেন শুধু আমদানিকারকরা। আগের নির্দেশনায় এ সীমা ছিল সর্বোচ্চ এক বছর।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের সংশোধিত সার্কুলারে এ পরিবর্তন আনা হয়।

universel cardiac hospital

এর আগে দুই দিন আগে এক বছরের জন্য ডলার বুকিংয়ের নিয়ম চালু করে প্রজ্ঞাপন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। সেখানে ডলারের ভবিষ্যৎ দাম (ফরোয়ার্ড রেট) সর্বোচ্চ হারও বেঁধে দেওয়া হয়। এতে নানান সমালোচনার মুখে পড়ে সংস্থাটি। পরে সংশোধন এনে সার্কুলার জারি করা হয়েছে। এর ফলে এখন থেকে কোনো আমদানিকারক তিন মাসের জন্য ডলার বুকিং দিলে তিন মাস পর তাকে প্রতি ডলারে ১১৩ টাকা ৫০ পয়সা দিতে হবে। বর্তমানে আমদানিতে ডলারের রেট ১১০ টাকা।

গত ২৪ সেপ্টেম্বর ডলারের ভবিষ্যৎ দাম (ফরোয়ার্ড রেট) নির্ধারণে নতুন নিয়ম চালু করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই নিয়মে ব্যাংকগুলো এক বছর পর ডলারের দাম বর্তমানের চেয়ে স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি নিতে পারবে বলে জানানো হয়। কেউ ডলারের বুকিং দিয়ে রাখলে এক বছর পর স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি পরিশোধ করতে হতো। সেক্ষেত্রে এক বছর পর প্রতি ডলারে ১২৩ টাকা ৩৫ পয়সা পরিশোধ করতে হতো। সেটি নিয়েই নানান সমালোচনা হয়।

শেয়ার করুন