দাবি আদায়ে আগামীকাল কর্মবিরতিতে যাচ্ছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা মন্ত্রণালয়
ফাইল ছবি

ক্যাডার বৈষম্যসহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে কর্মবিরতিতে যাচ্ছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে প্রাথমিকভাবে আগামীকাল সোমবার দেশের সব সরকারি কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, আলিয়া মাদ্রাসা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), শিক্ষা বোর্ডসহ শিক্ষাসংশ্লিষ্ট দপ্তরে এই কর্মবিরতি পালন করা হবে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমিতির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে ১০, ১১ ও ১২ অক্টোবর সর্বাত্মক কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

universel cardiac hospital

সমিতির দেওয়া সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান সমিতির মহাসচিব মো. শওকত হোসেন। সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন সমিতির সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবীর চৌধুরী।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, পদোন্নতি বৈষম্য কমাতে সব ক্যাডারে সুপারনিউমারারি (সংখ্যার চেয়ে অতিরিক্ত) পদ সৃষ্টি করে পদোন্নতি দেওয়া, অধ্যাপকদের বেতন গ্রেড তৃতীয় ধাপে উন্নীত করা ও অর্জিত ছুটির সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না।

শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ ‘দখলের মানসে’ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও সরকারি আলিয়া মাদ্রাসার জন্য পৃথক নিয়োগ বিধিমালা করা হয়েছে, যা ‘বিসিএস সাধারণ শিক্ষা কম্পোজিশন অ্যান্ড ক্যাডার বিধিমালার পরিপন্থী। অবিলম্বে এ বিধিমালা বাতিল ও শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডারের বাইরের কর্মকর্তাদের দ্রুত সরাতে হবে।

শেয়ার করুন