আওয়ামী লীগের সুষ্ঠু নির্বাচনের কথা শুনলে ঘোড়াও হাসে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচন করে, এটা শুনলে ঘোড়াও হাসবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে প্রশ্ন তুলেছেন—নির্বাচন নিয়ে এত কথা কেন? তারা নাকি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে। তাদের এই কথা শুনলে ঘোড়াও হাসে।

আজ শনিবার রাজধানীর রমনায় দ্য ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে আয়োজিত শিক্ষক কর্মচারী সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। চাকরি জাতীয়করণ, শিক্ষক-কর্মচারী নির্যাতন বন্ধ ও চাকরিচ্যুতির প্রতিবাদে এই সমাবেশের আয়োজন করা হয়। আয়োজক ছিল বিএনপির সমর্থক শিক্ষক-কর্মচারী ঐক্যজোট৷

universel cardiac hospital

প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে পশ্চিমা দেশগুলোর এত মাথাব্যথা কেন? কারণ, ওরা গণতন্ত্রে বিশ্বাস করে। যুক্তরাষ্ট্র বলেছে, সেখানেই ওরা কাজ করতে চায়, সহযোগী হতে চায়, যেখানে গণতান্ত্রিক পরিবেশ রয়েছে।

বিএনপির মহাসচিব আরও বলেন, প্রধানমন্ত্রী আনন্দের সঙ্গে বলেছেন, বিদেশিরা তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কিছু বলেনি। বলতে হয় না, এগুলো বোঝা যায়। আওয়ামী লীগের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না। ২০১৪ ও ২০১৮ সালে তা প্রমাণিত হয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর শেষে ঢাকার ফেরার পর গতকাল শুক্রবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন শেখাতে হবে না। কারণ, বাংলাদেশের মানুষের ভোটের অধিকার আদায়ের আন্দোলন সংগ্রাম—এটা আওয়ামী লীগের নেতৃত্বেই আমরা করেছি। বারবার সুষ্ঠু ভোটের কথা কেন আসছে, এই প্রশ্নও তোলেন প্রধানমন্ত্রী। তাঁর এসব বক্তব্যের সমালোচনা করেন বিএনপির মহাসচিব। আজ বিএনপি সমর্থক শিক্ষকদের সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে মূলত ছিল প্রধানমন্ত্রী বক্তব্যের সমালোচনা।

যুক্তরাষ্ট্রে ভিসা বিধিনিষেধ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, যারা দুর্নীতি, অন্যায় করেছে, বিচারক হয়ে দলীয়ভাবে বিচার করছে, ব্যবসায়ী যারা চুরি করেছে, তারা এখন আতঙ্কিত। সবচেয়ে বেশি আতঙ্কের ছাপ প্রধানমন্ত্রীর মুখে। একই সঙ্গে তিনি বলেন, চলমান দুঃশাসন থেকে মুক্তির জন্য বিধিনিষেধ, ভিসা নীতির ওপর নির্ভর করলে হবে না। অন্য কেউ করে দিয়ে যাবে না। আমাদেরই করতে হবে।

শেয়ার করুন