এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্তদের ৭৫ শতাংশই ঢাকার বাইরের

নিজস্ব প্রতিবেদক

দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্ত হলে করণীয়
ফাইল ছবি

দিন যত যাচ্ছে, ঢাকার বাইরের ডেঙ্গু পরিস্থিতি তত খারাপ হচ্ছে। গত এক সপ্তাহে দেশে যত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, তার ৭৫ শতাংশই ঢাকার বাইরে। এত দিন ঢাকার বাইরে মৃত্যু কম থাকলেও এখন তা–ও বাড়তে শুরু করেছে। গত এক সপ্তাহে ডেঙ্গুতে মারা গেছেন ৭৫ জন, এর মধ্যে ৩৯ জনই ঢাকার বাইরের।

রোগতত্ত্ববিদেরা বলছেন, দেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু এখনো উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। সংক্রমণ বা মৃত্যু কমানোর জন্য যা যা করার প্রয়োজন ছিল, তার কোনো কিছুই করা হয়নি। বৃষ্টির মৌসুম এখনো চলছে। ফলে আরও বেশ কিছুদিন ডেঙ্গুর এমন পরিস্থিতি চলার আশঙ্কা রয়েছে।

universel cardiac hospital

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আক্রান্ত আরও ১ হাজার ৮০০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৯ জন। এ নিয়ে চলতি বছরে ১ হাজার ৬৪ জনের মৃত্যু হলো। এর মধ্যে ৬৭৫ জনের মৃত্যু হয়েছে ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে। বাকি ৩৮৯ জনের মৃত্যু হয়েছে ঢাকার বাইরে বিভিন্ন জেলার হাসপাতালে।

ডেঙ্গুতে নির্দিষ্ট কোনো বছরে এত মৃত্যু এর আগে দেশে কখনো হয়নি। একইভাবে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যাও অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টারের শেষ তথ্য বলছে, দেশের বিভিন্ন হাসপাতালে চলতি বছরে এখন পর্যন্ত ২ লাখ ১৮ হাজার ৬৬৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

সাম্প্রতিক সময়ে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর বড় অংশই ঢাকার বাইরের। গত সাত দিনে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ২৫৮ জন। এর মধ্যে ১১ হাজার ৪৮৩ জনই ঢাকার বাইরের। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকার বাইরে মৃত্যুও বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় যে ৯ জন ডেঙ্গু রোগী মারা গেছেন, এর মধ্যে শুধু ১ জন ঢাকার। বাকি ৮ জনই ঢাকার বাইরের।

শেয়ার করুন