রাতের ঢাকায় জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার আকাশ শুক্রবারও সকাল থেকেই ছিল মেঘলা। তবে এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত তেমন বৃষ্টি হয়নি। যেটুকু বৃষ্টি হয়েছে, তা দুপুর ১২টার পর। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সন্ধ্যা ছয়টা পর্যন্ত আগের ছয় ঘণ্টায় ঢাকায় ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তবে এই বৃষ্টিতেও রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। এর মধ্যে কারওয়ান বাজার, নিউমার্কেট, পুরান ঢাকার হোসনি দালান, নাজিমউদ্দিন সড়ক, আলাউদ্দিন সড়ক, বকশীবাজার, বংশাল ও সিক্কাটুলি এলাকার প্রায় পুরোটাই ছিল পানির নিচে। এসব এলাকার কোনো কোনো অংশে জমে প্রায় হাঁটুসমান পানি। এমন জলাবদ্ধতায় দুর্ভোগ পোহাতে হয়েছে নগরবাসীকে।

universel cardiac hospital

বেলা সাড়ে তিনটার দিকে নিউমার্কেট এলাকায় গিয়ে দেখা যায়, ঢাকা কলেজের বিপরীতে কাদের আর্কেড, খান প্লাজা, গ্লোব শপিং সেন্টার, নুরজাহান সুপার মার্কেট ও ধানমন্ডি হকার্স মার্কেটের সামনের রাস্তায় প্রায় হাঁটুপানি। নুরজাহান ও ধানমন্ডি হকার্সের সামনের কিছু স্থানে ফুটপাতও পানিতে ডুবে গেছে।

জলাবদ্ধতার কারণে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা দোকান বন্ধ করে বসে ছিলেন। বিপণিবিতানে ক্রেতার উপস্থিতিও ছিল তুলনামূলক কম। রাস্তায় পানি জমে থাকায় সায়েন্স ল্যাব থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত অংশে ছিল যানজটও।

এর আগে ২১ সেপ্টেম্বর রাতের বৃষ্টিতেও নিউমার্কেট এলাকায় ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়। এক রাতের ওই বৃষ্টির কারণে পরদিনও এলাকাটি ছিল জলমগ্ন। পানি জমে থাকায় ব্যবসায়ীদের বেচাবিক্রি বিঘ্নিত হয়।

বিকেল পাঁচটার দিকে পুরান ঢাকার বেশ কিছু এলাকায় গিয়েও জলাবদ্ধতা দেখা গেছে। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কার্যালয়, হোসনি দালান সড়ক, নাজিমউদ্দিন সড়ক, আলাউদ্দিন সড়ক, বকশীবাজার, বংশাল ও সিক্কাটুলি এলাকার অলিগলি এবং মূল রাস্তা ছিল জলমগ্ন।

শেয়ার করুন