ফিলিস্তিনের গাজায় ২২ এলাকায় লড়াই চলছে

মত ও পথ ডেস্ক

ফিলিস্তিনের গাজা সীমান্ত সংলগ্ন ২২টি এলাকায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের লড়াই চলছে। ইসরায়েলের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। খবর রয়টার্স ও আল জাজিরার।

পরিস্থিতি মোকাবিলায় ইসরায়েল সরকার দেশজুড়ে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি করেছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতীয় ঐকমত্যের সরকার গঠনের জন্য বিরোধী দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

universel cardiac hospital

ফিলিস্তিনি সংগঠন হামাস শনিবার সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালায়। এরপর নির্বিচারে পাল্টা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। পাল্টাপাল্টি হামলায় অন্তত ২০০ ইসরায়েলি ও গাজায় ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত দুই হাজারের বেশি মানুষ। ইসরায়েলের কাছে হামাসের এমন হামলা ছিল অনেকটা অপ্রত্যাশিত।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গাজা সীমান্ত সংলগ্ন ২২টি এলাকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলি সেনাদের লড়াই চলছে। হামলা শুরুর পর ইসরায়েলের জনগণের উদ্দেশে এক বিবৃতিতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। আমরাই জিতব।’

সার্বিক পরিস্থিতিতে দেশজুড়ে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি করে রোববার সব স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ। নেতানিয়াহুর দল লিকুদ পার্টি বলেছে, ঐক্যের সরকার গঠন করতে বিরোধী দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন নেতানিয়াহু। তবে এ বিষয়ে বিরোধীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শেয়ার করুন