ফিলিস্তিন ও হামাসের সমর্থনে দেশে দেশে বিক্ষোভ

মত ও পথ ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের ইসরায়েলে হামলা ও গাজায় ইসরায়েলি সেনাদের পাল্টা হামলার পর ফিলিস্তিনিদের সমর্থনে দেশে দেশে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা বলছেন, সন্ত্রাসবাদী তৎপরতা নয়, হামাসের এ হামলা মাতৃভূমিকে রক্ষার লড়াই। খবর আল জাজিরা, রয়টার্স ও বিবিসির।

রোববার তুরস্কের ইস্তাম্বুল ও আঙ্কারায় কয়েক হাজার বিক্ষোভকারীকে ফিলিস্তিনিদের সমর্থনে স্লোগান দিতে দেখা যায়। ইস্তাম্বুলের বিক্ষোভে অংশ নেওয়া ৫৪ বছর বয়সী শাহীন ওচাল বলেন, ফিলিস্তিনিরা তো তাদের মাতৃভূমি রক্ষার লড়াই করছে। এর সঙ্গে সন্ত্রাসের কোনো সম্পর্ক নেই।

universel cardiac hospital

ইরানের রাজধানী তেহরানের কয়েকটি জায়গায় বিক্ষোভ করেছেন শত শত মানুষ। এ সময় বিক্ষোভকারীদের মধ্যে অনেকের হাতে ফিলিস্তিন ও হামাসের পতাকা দেখা যায়।

ইরাকের রাজধানী বাগদাদ ও বসরাতেও ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ হয়েছে। ইসরায়েলে হামাসের হামলায় উচ্ছ্বাস প্রকাশ করে বিক্ষোভ হয়েছে লেবাননের রাজধানী বৈরুত ও দক্ষিণের সিদন শহরে। মরক্কোর রাজধানী রাবাতেও হামাসের হামলার সমর্থনে বিক্ষোভ হয়েছে।

ইয়েমেনের রাজধানী সানায় হামাসের পতাকা হাতে বিক্ষোভ করেছেন শত শত মানুষ। দেশটির দক্ষিণ–পশ্চিমের শহর তাইজেও ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ হয়েছে।

কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে ফিলিস্তিনের সমর্থনে আয়োজিত বিক্ষোভে কয়েক শ মানুষ অংশ নেন। ইসরায়েলে হামাসের হামলার প্রতি সমর্থন জানিয়ে সিরিয়াতেও বিক্ষোভ আয়োজন করা হয়।

এদিকে টাইমস অব ইসরায়েল জানিয়েছে, নিউইয়র্ক, লন্ডনসহ আমেরিকা ও ইউরোপের অন্তত ২০টি শহরে ইসরায়েলবিরোধী বিক্ষোভের আয়োজন করা হয়েছে। রোববার এসব বিক্ষোভ শুরু হওয়ার কথা।

শেয়ার করুন