ইসরায়েলে হামাসের হামলা শয়তানের কাজ : বাইডেন

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

ইসরায়েলের নিরস্ত্র মানুষের ওপর হামাস সদস্যরা যেভাবে হামলা চালিয়েছে, তা সম্পূর্ণভাবে শয়তানের কাজ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং মন্ত্রিসভার একাধিক সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের পর এ কথা বলেছেন তিনি। খবর বিবিসির।

universel cardiac hospital

হামাসকে রক্তপিপাসু আখ্যায়িত করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাসের এই হামলা জঙ্গি গোষ্ঠী আইএসের (ইসলামিক স্টেট) সবচেয়ে নৃশংসতার কথা স্মরণ করিয়ে দেয়।

হামাসের হামলায় ইসরায়েলে এক হাজারের বেশি বেসামরিক নাগরিককে হত্যার জন্য ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠনটির কঠোর নিন্দা করেন বাইডেন।

ইসরায়েলে নিহত এসব ব্যক্তির মধ্যে অন্তত ১৪ জন আমেরিকার নাগরিক রয়েছেন বলেও উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, ‘হামাস ফিলিস্তিনের জনগণের জন্য দাঁড়ায়নি। তারা ফিলিস্তিনের জনগণকে মানববর্ম হিসেবে ব্যবহার করছে।’

ইহুদি জনগোষ্ঠীর জন্য দুঃখপ্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটা নতুন নয়। গত শতকজুড়ে যে ইহুদিবিদ্বেষ চলে এসেছে, সেই কষ্টদায়ক স্মৃতিকে সামনে এনেছে এই ঘটনা।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, আমরা ইসরায়েলের পাশে আছি। এই হামলার সমুচিত জবাব দেওয়ার জন্য যা করা দরকার, ইসরায়েল তা করবে বলে উল্লেখ করেন তিনি।

গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট নিক্ষেপ করে হামাস। একই সঙ্গে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে গুলিবর্ষণ করেন হামাস যোদ্ধারা। হামাসের হামলায় নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে বলে ইসরায়েলের কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে হামাস হামলা চালানোর পর থেকেই পাল্টা হিসেবে গাজায় বিমান থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, টানা চার দিনের ইসরায়েলি বোমা হামলায় অন্তত ৮৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ।

শেয়ার করুন