দুবাইয়ে বসছে দুদিনব্যাপী ‘বাংলাদেশ এডুকেশন ফোরাম’

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

সংযুক্ত আরব আমিরাতে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী ‘বাংলাদেশ এডুকেশন ফোরাম’। দুবাইয়ের ক্রাউন প্লাজায় শনিবার (১৪ অক্টোবর) এ প্রদর্শনী (রোড শো) শুরু হবে। চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, আমিরাতভিত্তিক ২৫ হাজার প্রবাসী বাংলাদেশি ও ১০ লাখের বেশি বিদেশি শিক্ষার্থীকে দেশের বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে ভর্তিতে উদ্বুদ্ধ করতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। একই সঙ্গে এতে তুলে ধরা হবে বাংলাদেশের সাশ্রয়ী বিশ্বমানের শিক্ষার বিষয়টিও।

universel cardiac hospital

আয়োজকরা জানান, সংযুক্ত আরব আমিরাতে ৬৩৯টি পাবলিক, ৫৮০টি প্রাইভেট স্কুলে মোট ২৫ হাজার অনাবাসিক বাংলাদেশি (এনআরবি) শিক্ষার্থী এবং ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। আশা করা হচ্ছে- এবারের আয়োজনে শিক্ষার্থী-শিক্ষকদের পাশাপাশি অভিভাবকরাও অংশ নেন। ফোরামটি আয়োজনে সহযোগিতা করছে অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ (এপিইউবি)।

বাংলাদেশ এডুকেশন ফোরাম আয়োজক প্যান-এশিয়ান মিডিয়া অ্যান্ড অর্গানাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান বলেন, অপেক্ষাকৃত কম খরচে উচ্চমানের শিক্ষার জন্য বাংলাদেশ উদীয়মান দেশ হিসেবে পরিচিত হয়ে উঠছে। দেশে ১৬৩টি বিশ্ববিদ্যালয় এবং ১১৫টি মেডিকেল কলেজ রয়েছে, যেখানে ৪৬ লাখ বাংলাদেশি শিক্ষার্থীর পাশাপাশি ১৪ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং বিশেষায়িত প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ীমূল্যে উচ্চশিক্ষা দিচ্ছে।

তিনি আরও বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত প্রতিষ্ঠান থেকে চার বছর মেয়াদি অনার্স (সম্মান) ডিগ্রি পেতে একজন আন্তর্জাতিক শিক্ষার্থীর সেমিস্টার প্রতি সর্বনিম্ন ৫০০ মার্কিন ডলার খরচ হবে। অর্থাৎ চার বছরের কোর্সে ৬-৮ হাজার মার্কিন ডলার খরচ হবে। আবার ৩৫-৪০ হাজার ডলারে পাঁচ বছর মেয়াদি এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করা যাবে, যা বর্তমান আন্তর্জাতিক মানের এমবিবিএস ডিগ্রিগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী।

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং ভারতে পাড়ি জমানোর জন্য বিশেষভাবে পরিচিত। স্বল্প খরচে উচ্চশিক্ষা ব্যবস্থার কারণে এখন আফ্রিকা, মধ্যপূর্ব এবং দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করছে বাংলাদেশও। এমন বাস্তবতায় ২০২২ সালে প্রথমবারের মতো দুবাইয়ে এ প্রদর্শনী (রোড শো) অনুষ্ঠিত হয়েছিল।

শেয়ার করুন