সিরিয়ায় ইসরায়েলের হামলা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন : রাশিয়া

মত ও পথ ডেস্ক

আলেপ্পো বিমানবন্দর। সংগৃহীত ছবি

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলাকে আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন বলে অভিহিত করেছে রাশিয়া। 

বৃহস্পতিবার (১২ অক্টোবর) এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ইসরায়েলি পক্ষের এই পদক্ষেপগুলো সিরিয়ার আরব প্রজাতন্ত্রের সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের মৌলিক নিয়মের চরম লঙ্ঘন করেছে।’ 

universel cardiac hospital

বিবৃতিতে মন্ত্রণালয় এও বলেছে, ক্ষেপণাস্ত্র হামলা সিরিয়ার নিরাপরাধ মানুষের জীবন এবং আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচলের নিরাপত্তাকে বিঘ্নিত করেছে ও হুমকির মুখে ফেলেছে। এটি ‘পুরো পরিস্থিতিকে অত্যন্ত বিপজ্জনক পরিণতির দিকে নিয়ে যেতে পারে, যা পুরো অঞ্চলজুড়ে সশস্ত্র ঘটনাকে উস্কে দিতে পারে’, এটি ঘটতে দেওয়া উচিত নয়।

বৃহস্পতিবার সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আল-ইকবারিয়া সিরিয়ার দুটি বৃহত্তম শহর আলেপ্পো এবং দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে একযোগে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা চালানোর খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, হামলায় আলেপ্পো বিমানবন্দরের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এতে হতাহতের কোনও ঘটনা ঘটেনি। দামেস্ক বিমানবন্দরে হামলায় কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়েছে কিনা সে বিষয়ে কোনো তথ্য জানায়নি সংবাদমাধ্যমটি।

ইরান-সংশ্লিষ্ট সিরিয়ার গোষ্ঠীগুলোর বিরুদ্ধে গত কয়েক বছর ধরে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। বিভিন্ন সময়ে ইসরায়েলের সামরিক বাহিনী আলেপ্পো ও দামেস্কের প্রধান বিমানবন্দরে হামলা চালিয়েছিল।

সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, সিরিয়ায় ইরানি সরবরাহ বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে দামেস্ক এবং আলেপ্পোর প্রধান বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সমর্থন জানানোর পর থেকে দেশটিতে তেহরানের প্রভাব বেড়েছে।
  
হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধ ঘিরে প্রতিবেশীদের সৃষ্ট উত্তেজনার মধ্যে দু’একদিনের মধ্যে সিরিয়া সফরে যাওয়ার কথা রয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরআব্দুল্লাহিয়ান। তার সেই সফরের আগে সিরিয়ার প্রধান দুই বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েল। বিমানবন্দরের কারিগরি দল ইসরায়েলি হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে কাজ শুরু করেছে বলে জানিয়েছে সিরিয়ার পরিবহন মন্ত্রণালয়।

সূত্র : সিএনএন

শেয়ার করুন