৫০০ শিশুসহ দেড় হাজার ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল

মত ও পথ ডেস্ক

গাজার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে আহত শিশুরা। ছবি : আল-জাজিরা

হামাসের বিরুদ্ধে প্রতিশোধমূলক আক্রমণে ইসরায়েলের হামলায় অবরুদ্ধ গাজা স্ট্রিপে এখন পর্যন্ত ১ হাজার ৫৩৭ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এর মধ্যে ৫০০ শিশু এবং ২৭৬ জন নারী রয়েছে। এতে আহত হয়েছেন আরও ৬ হাজার ৬১২ জন বেসামরিক ফিলিস্তিনি নাগরিক। খবর আল-জাজিরার

গত শনিবার সকালে হামাসের হামলার পর থেকে ইসরায়েলে এখন পর্যন্ত ১ হাজার ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইসরায়েলের রাষ্ট্রীয় গণমাধ্যম কানের প্রতিবেদনে বলা হয়েছে, নিহত মানুষের বেশির ভাগই বেসামরিক মানুষ। ইসরায়েলে ঢুকে পড়া হামাস যোদ্ধাদের হামলায় প্রাণ গিয়েছে তাদের। এ ছাড়া বহু ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে গেছে হামাস। তাদের মধ্যে ৯৭ জনের পরিচয় শনাক্ত করতে পেরেছে ইসরায়েল সরকার।

universel cardiac hospital

এই বন্দিদের মুক্তির শর্ত দিয়ে বৃহস্পতিবার এক্সে (সাবেক টুইটার) ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ইসরায়েল কাৎজ বলেন, যতক্ষণ পর্যন্ত অপহৃত ব্যক্তিদের মুক্তি দেওয়া না হবে, ততক্ষণ গাজায় বিদ্যুতের কোনো সুইচ চালু করা হবে না, পানি সরবরাহের কোনো পথ খুলে দেওয়া হবে না এবং জ্বালানির কোনো ট্যাংক প্রবেশ করতে দেওয়া হবে না।

গত সোমবার থেকে গাজা পুরোপুরি অবরুদ্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল। এতে আগে থেকেই বোমায় বিধ্বস্ত হওয়া উপত্যকাটির ২৩ লাখ বাসিন্দা আরও সংকটে পড়েন। ইসরায়েলি বিদ্যুৎ সরবরাহ বন্ধের পর গত বুধবার গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটিও জ্বালানির অভাবে বন্ধ হয়ে গেছে। 

শেয়ার করুন