ঢাকায় বিনামূল্যে আজ থেকে মিলবে এইচপিভি টিকা

নিজস্ব প্রতিবেদক

নারীদের জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে ঢাকায় আজ রোববার থেকে পুরোদমে শুরু হচ্ছে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান কর্মসূচি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্সের (গ্যাভি) সহায়তায় সরকার বিনামূল্যে এই টিকা দিচ্ছে। প্রথমে ঢাকা বিভাগে এই কার্যক্রম শুরু হবে। পরে পর্যায়ক্রমে তিন ধাপে বাংলাদেশের মোট ৮টি বিভাগে এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

মূলত জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের ওপর গুরুত্বারোপ করে টিকাদান কর্মসূচিতে (ইপিআই) এইচপিভি টিকা সংযোজন করার বিষয়ে সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথম ধাপে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা, সিটি করপোরেশন এবং পৌরসভায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু হচ্ছে। প্রথম পর্যায়ে মোট ১৮ দিন এই টিকাদান কর্মসূচি চলবে।

universel cardiac hospital

এর মধ্যে প্রথম ১০ দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ও স্থায়ী কেন্দ্রগুলোতে টিকাদান কার্যক্রম চলবে। পরবর্তী ৮ দিন নিয়মিত ইপিআই টিকাদান কেন্দ্রে ও স্থায়ী কেন্দ্রের মাধ্যমে টিকা দেওয়া হবে। এর আগে ২ অক্টোবর ‘এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ু ক্যান্সার রুখে দিন’ প্রতিপাদ্যে পরীক্ষামূলকভাবে এইচপিভি টিকাদান কর্মসূচি শুরু হয়।

ওই দিন ১১ শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হয়। এই কর্মসূচির উদ্বোধন করেছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ১০ থেকে ১৪ বছর বয়সি ১ কোটি কিশোরীকে এই টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

শেয়ার করুন