শর্ত না দিলে বিএনপির সঙ্গে সংলাপের চিন্তা করা হবে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

কোনো শর্ত না দিলে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়টি চিন্তা করে দেখা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (১৫ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা জানান।

universel cardiac hospital

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দলের সুপারিশে রাজনৈতিক দলগুলোর মধ্যে অর্থবহ সংলাপসহ পাঁচটি সুপারিশের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপের চিন্তা করবো তখন যখন তারা (বিএনপি) চারটি শর্ত প্রত্যাহার করে নেবে। শর্তযুক্ত সংলাপের ব্যাপারে আমাদের কোনো চিন্তা-ভাবনা নেই। শর্ত তারা প্রত্যাহার করলে দেখা যাবে।’

তিনি বলেন, অন্য বিষয় (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের) নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। ওগুলো নিয়ে আমরা সবাই একমত।

শর্তমুক্তভাবে বিএনপি সংলাপ করতে চাইলে আওয়ামী লীগ সংলাপে বসবে কি না, এ প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ‘তখন চিন্তা করে দেখবো।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা (মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল) তো আমাদের সঙ্গে কথা বলে গেলো। বিশদ আলোচনা হয়েছে, নির্বাচন সম্পর্কিত যেসব বিষয় আছে সেগুলো বিস্তারিত আলোচনা হয়েছে। নির্বাচন ফ্রি, ফেয়ার করা- সে অবস্থানে আমরা আছি এবং আমরা সেটি বলেছি।

পর্যবেক্ষক দলের সঙ্গে সংলাপ নিয়ে কোনো সুনির্দিষ্ট আলোচনা হয়নি দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপ নিয়ে স্পেসিফিক কোনো আলোচনা তারা করেনি। এখন যদি তারা মনে করেন এটা তাদের ব্যাপার, তারা বলতে পারেন। সংলাপ তো একপক্ষ করবে না। বিএনপি বলছে তারা প্রধানমন্ত্রীর পদত্যাগ চায়, সংসদ ভেঙে দেওয়া, তত্ত্বাবধায়ক সরকার চায়, নির্বাচন কমিশনের পদত্যাগ চায়। আমরা তো এই শর্তযুক্ত সংলাপে রাজি হবো না।’

সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করলে তারা কার সঙ্গে আলোচনা করবেন? রাষ্ট্রপতি আলোচনা করতে চেয়েছেন- তারা (বিএনপি) রিজেক্ট করেছেন। নির্বাচন কমিশনের সঙ্গে দুবার আলোচনার প্রস্তাব তারা খারিজ করে দিয়েছে।

শেয়ার করুন