নির্বাচন পর্যবেক্ষণে আসবে ইইউর চার সদস্যের বিশেষজ্ঞ দল

নিজস্ব প্রতিবেদক

পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন না পাঠালেও বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে চার সদস্যের একটি বিশেষজ্ঞ দল (ইলেকশন এক্সপার্ট মিশন–ইইএম) পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বিষয়টি তারা চিঠি দিয়ে ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূতকে জানিয়েছে। আজ বৃহস্পতিবার ইইউর এ–সংক্রান্ত চিঠি নির্বাচন কমিশন পেয়েছে।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়ন চার সদস্যের একটি ইলেকশন এক্সপার্ট মিশন পাঠাবে। নির্বাচন কমিশন এ সংক্রান্ত একটি কূটনৈতিক পত্র পেয়েছে।

universel cardiac hospital

অন্যদিকে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, ইইউয়ের দলটি ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে বলে ইসিকে জানানো হয়েছে।

বাংলাদেশে জাতীয় নির্বাচনের পরিবেশসহ নির্বাচন–পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় ইইউর প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলটি গত জুলাই মাসে বাংলাদেশ সফর করেছিল। বাংলাদেশ সফরকালে তারা নির্বাচন কমিশনসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে বৈঠক করে।

প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলের ঢাকা সফরের সময়ই বলা হয়েছিল, তারা যে প্রতিবেদন দেবে, তার ওপর ভিত্তি করে আগামী জাতীয় নির্বাচনে ইইউর পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সেপ্টেম্বরে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। এরপর গত ২০ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত জানায় ইইউ।

শেয়ার করুন