মধ্যপ্রাচ্য সংকট : তেলের দাম ফের ১০০ ডলার ছোঁয়ার শঙ্কা

মত ও পথ ডেস্ক

প্রতীকী ছবিটি ইন্টারনেট সূত্রে সংগৃহীত

ইসরায়েল-হামাস সংঘাতে মধ্যপ্রাচ্যে তেল সরবরাহ বিঘ্নিত হওয়ার শঙ্কায় বিশ্ববাজারে আরও বেড়েছে জ্বালানি তেলের দাম। বুধবার (১৮ অক্টোবর) অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ব্যারেলপ্রতি ৯৩ মার্কিন ডলার ছুঁয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ১ দশমিক ৫ শতাংশ বা ১ দশমিক ৩৩ ডলার বেড়ে ৯১ দশমিক ২৩ ডলারে বিক্রি হচ্ছিল।

universel cardiac hospital

এসময় যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দামও ১ দশমিক ৫ শতাংশ বা ১ দশমিক ২৮ ডলার বেড়ে ব্যারেলপ্রতি ৮৭ দশমিক ৯৪ ডলারে বিক্রি হতে দেখা গেছে।

দিনের প্রথমভাগে উভয় বেঞ্চমার্কের দামই ব্যারেলপ্রতি তিন ডলারের বেশি বেড়ে দু’সপ্তাহের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ছিল।

মঙ্গলবার অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে ভয়াবহ হামলায় পাঁচ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর জন্য ইসরায়েল-ফিলিস্তিন উভয়ে একে অপরকে দোষারপ করেছে।

মিত্রদের প্রতি সমর্থন জানাতে বুধবার ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজার হাসপাতালে হামলার জন্য তিনিও ফিলিস্তিনি যোদ্ধাদের দায়ী করেছেন। এরপর বাইডেনের সঙ্গে মিশরীয় ও ফিলিস্তিনি নেতাদের নিয়ে একটি বৈঠক বাতিল করেছে জর্ডান।

অন্যদিকে, ইসরায়েলের ওপর তেল নিষেধাজ্ঞা আরোপ করতে ইসলামী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআবদুল্লাহিয়ান।

তবে তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাসের দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, তাৎক্ষণিকভাবে ইরানের আহ্বানে পদক্ষেপ নেওয়ার কোনো পরিকল্পনা নেই তাদের।

অয়েল ব্রোকার পিভিএমের বিশ্লেষক জন ইভান্সের মতে, বর্তমান কূটনৈতিক পরিস্থিতিতে সংঘাত ছড়িয়ে পড়ার ভয় আবারও বেড়েছে এবং তার জেরে তেলের দামও লাফিয়ে উঠছে।

কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়ার বিশ্লেষক বিবেক ধর বলেন, এমন পরিস্থিতিতে একটি দীর্ঘ সংঘাতের আশঙ্কা দেখা যাচ্ছে। এর ফলে ব্রেন্ট তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলারের ওপরে উঠে যেতে পারে।

শেয়ার করুন