৮০ শতাংশ ইসরায়েলি ভাবেন, হামাসের হামলা ঠেকানোর ব্যর্থতা নেতানিয়াহুর: জরিপ

মত ও পথ ডেস্ক

নেতানিয়াহু
নেতানিয়াহু। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চালানো স্থল অভিযানকে সমর্থন করেন ইসরায়েলের ৬৫ শতাংশ নাগরিক। আর ২১ শতাংশ নাগরিক এর বিপক্ষে। ইসরায়েলি দৈনিক মারিভের এক নতুন জরিপে এমন তথ্য উঠে এসেছে। খবর আল জাজিরার।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৮০ শতাংশ ইসরায়েলি মনে করেন, ৭ অক্টোবর হামাসের হামলা ঠেকাতে ব্যর্থতার দায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে নিতে হবে। এর মধ্যে ৬৯ শতাংশই গত বছর নেতানিয়াহুর লিকুদ পার্টিকে ভোট দিয়েছিলেন। মাত্র ৮ শতাংশ সাধারণ জনগণ মনে করেন, নেতানিয়াহু দায়ী নন।

universel cardiac hospital

৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। জবাবে ওই দিনই ফিলিস্তিনের গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। তখন থেকে ইসরায়েলি বিমানবাহিনী গাজায় নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম থেকে আল-জাজিরার প্রতিনিধি অ্যালান ফিশার বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু নিজেকে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় নেতা হিসেবে উপস্থাপন করতে চাইছেন। বিশ্বনেতাদের সঙ্গে বৈঠক করছেন। কিন্তু এর কোনো বড় প্রভাব পড়ছে না। ইসরায়েলিরা মনে করেন, নেতানিয়াহুর বিদায় নেওয়ার সময় এসেছে।

৫১ শতাংশ ইসরায়েলি মনে করেন, লেবানন-সংলগ্ন ইসরায়েল সীমান্তে বড় ধরনের সামরিক অভিযান চালানো প্রয়োজন।

১৮ ও ১৯ অক্টোবর লেজার ইনস্টিটিউট ও প্যানেল ফোর অল যৌথভাবে জরিপটি পরিচালনা করেছে। ৫১০ জন ইসরায়েলি নাগরিক জরিপে অংশ নিয়েছিলেন।

শেয়ার করুন